চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে সিলেটে চলছে ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট

চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে সিলেটে চলছে ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১০ ২৩ আগস্ট ২০২০   আপডেট: ১৫:১২ ২৩ আগস্ট ২০২০

ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান চলাচল। (ফাইল ছবি)

ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান চলাচল। (ফাইল ছবি)

বাঁশকল বসিয়ে চাঁদাবাজির প্রতিবাদে সিলেটে ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। রোববার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়। জেলা ট্রাক মালিক গ্রুপ এবং সিলেট জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন এ কর্মসূচির ডাক দিয়েছে।

বিষয়টির সত্যতা নি‌শ্চিত করেছেন জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার। তিনি বলেন, সিলেট–তামাবিল মহাসড়কে বাঁশকল বসিয়ে রয়েলটির নামে চাঁদাবাজি করা হচ্ছে। ইজারাদারদের এই চাঁদা আদায় বন্ধের দাবিতে গতকাল শ‌নিবার রাতে প্রতিবাদ সমাবেশ করা হয়। সমাবেশ থেকে ধর্মঘট পালনের কর্মসূচি আহ্বান করা হয়। রোববার সকাল থেকে কর্মসূ‌চি শা‌ন্তিপূর্ণভাবে চলছে। জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ড ভ্যান শ্রমিকেরা স্বেচ্ছায় যানবাহন চালাচ্ছেন না।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও বিভাগীয় সাধারণ সম্পাদক সজিব আলী জানান, ২০১৫ সালে আমরা উচ্চ আদালতে সড়কে বাঁশ ফেলে পণ্যবাহী প‌রিবহন থেকে চাঁদা আদায় বন্ধের রিট করেছিলাম। সড়কে বাঁশ টা‌ঙিয়ে রয়েলিটি আদায় করা যাবে না বলে আদেশ দিয়েছিল আদালত। কয়েক বছর বন্ধ থাকার পর সে‌টি আবার শুরু হয়েছে।

তিনি আরো জানান, চাঁদা নেয়া বন্ধের জন্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলাম। তবে প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। এ জন‌্য পুরো জেলায় ধর্মঘট আহ্বান করা হয়েছে। দা‌বি আদায় না হলে ৭২ ঘণ্টা পর পুরো সিলেট বিভাগে এ কর্মসূ‌চি পালন করা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএম