এই সময় কিডনি পরিষ্কার রাখবে যে পানীয়গুলো

এই সময় কিডনি পরিষ্কার রাখবে যে পানীয়গুলো

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৫ ১০ জুন ২০২০   আপডেট: ১৩:২০ ১০ জুন ২০২০

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

শরীরের গুরুতবপূর্ণ অঙ্গগুলোর মধ্যে অন্যতম। কিডনি শরীরের টক্সিংগুলো বের করে দেয়। কিডনি সুস্থ রাখতে আমাদের সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। সেইসঙ্গে বেশি করে পানি এবং তরল খাবার খুবই প্রয়োজন।

এক্ষেত্রে কিডনি পরিষ্কার ও সুস্থ রাখতে কিছু পানীয় সহায়ক হতে পারে। ভাবছেন এগুলো জোগাড় করা খুবই ব্যয়বহুল হবে। একেবারেই না। আপনার বাড়িতে থাকা উপদান দিয়েই তৈরি করতে পারবেন এসব পানীয়। এছাড়া এগুলো শরীর হাইড্রেটেড রাখতেও সহায়তা করবে। এগুলো আপনার রক্তচাপ বজায় রাখতে পারে। শরীরে ভিটামিন ডি উৎপাদন করে। যা আপনার হাড়কে শক্তিশালী রাখতে, লাল রক্তকণিকা তৈরি করতে এবং শরীরের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে। জেনে নিন পানীয়গুলো তৈরির উপায়-

আঙ্গুরের রস

লাল বা কালো আঙ্গুরের রস নিয়মিত পান কপ্রতে পারেন। এটি আপনার কিডনির দূষণ পরিষ্কার করতে সহায়তা করবে।  এক্ষেত্রে তাজা আঙ্গুর নিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এর থেকে রস বের করুন।  দিনের যে কোনো সময় পান করতে পারবেন এটি। কিডনির পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায় আঙ্গুরের রস।

স্ট্রবেরির জুস

এটি শুধু কিডনিই নয় মূত্রনালির সংক্রমণ দূর করে। এছাড়াও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এই পানীয়টি। তাজা কিছু স্ট্রবেরি নিয়ে রস তৈরি করে নিন।

আদা চা

আদা চা কিডনি ভালো রাখতে খুবই প্রয়োজন। এটি কিডনি এবং লিভারের পাথর দূর করতে পারে।কিছু গবেষণায় দেখা গেছে যে আদা ক্রনিক হাই ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করতে পারে যা আপনার কিডনিতে খুব ক্ষতিকারক। এছাড়াও আদা চা ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

লেবুর রস

কিডনি পরিষ্কার করতে লেবুর রসের বিকল্প আর কিছু নেই। প্রতিদিন সকালে গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করুন। এটি আপনার কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমিয়ে দেবে। যাদের কিডনিতে পাথর হয়েছে তারাও খেতে পারেন লেবুর রস। এটি পাথর গলাতে সহায়তা করতে পারে।

সর্বোপরি কিডনি ভালো রাখতে পানির বিকল্প নেই। তাই বেশি করে পানি পান করুন। দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি পান করার চেষ্টা করুন। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন। ধূমপান পরিহার করুন।

 

সূত্র:ইন্ডিয়ানএক্সপ্রেস 

ডেইলি বাংলাদেশ/জেএমএস