নতুন প্রজাতির সাপের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

নতুন প্রজাতির সাপের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৮ ২২ এপ্রিল ২০২০  

ছবি: ত্রিমেরিসুরুস সালাজার

ছবি: ত্রিমেরিসুরুস সালাজার

ভারতের অরুণাচলে নতুন প্রজাতির এক সাপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। অরুণাচলের টাইগার রিসার্ভের গভীর জঙ্গলে সন্ধান পাওয়া এই সাপটির নাম রাখা হয়েছে ত্রিমেরিসুরুস সালাজার। ইংরেজি ঔপন্যাসিক জে. কে. রাওলিংয়ের লেখা বিখ্যাত কিশোর উপন্যাস ‘হ্যারি পটার’ এর অন্যতম চরিত্র সালাজার স্লিথেরিনে’র নাম থেকে নেয়া হয়েছে এই নামটি।

সবুজ পিট ভাইপারস সাপের বংশের এই সাপটির মাথা ও শরীরে ইটের লাল বা কমলা রঙের স্ট্রাইপ রয়েছে। এর ডিএনএ পরীক্ষা করে দেখা গিয়েছে এটি সাপের একটি একেবারে নতুন প্রজাতি। ভারতে ২২ ধরনের সবুজ পিট ভাইপার্সের একটি এটি।

আন্তর্জাতিক সায়েন্স জার্নাল জুসিস্টেমেটিক অ্যান্ড ইভোলিউশানের গবেষক জিশান এস মির্জা, হর্ষল ভোঁশলে, পুষ্কর ফানসালাকার, মন্দার সাওয়ান্ত, গৌরাঙ্গ গোওয়ান্দে এবং হর্ষিল পাটেল এই সাপের দুটি আলাদা আলাদা নমুনা খুঁজে পেয়েছেন।

তারা জানিয়েছেন, অরুণাচলের এই জঙ্গল থেকে পাওয়া নানা ধরনের সাপের প্রজাতির বিভিন্ন তথ্য তারা নথিভুক্ত করার কাজ শুরু করেছেন। কাজ চলছে, শীঘ্রই এই সাপগুলিকে চিহ্নিত করার কাজ শুরু হবে।

তারা মনে করেন, উত্তরপূর্ব ভারতের এই বিস্তীর্ণ বনভূমিকে এখনও ঠিক ভাবে আবিষ্কার করা হয়নি। এখানে বিভিন্ন ধরনের অজানা জীব-সরীসৃপের খোঁজ মেলা সম্ভব।

ডেইলি বাংলাদেশ/মাহাদী