বরিশাল বিশ্ববিদ্যালয়ের সব খবর জানাচ্ছে ‘বিইউ রেডিও’

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সব খবর জানাচ্ছে ‘বিইউ রেডিও’

শফিকুল ইসলাম, ববি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৭ ৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছোটোবেলা থেকেই প্রযুক্তির প্রতি টান আবু উবায়দার। তখন স্মার্টফোন, ইন্টারনেট এতটা সহজলভ্য ছিল না। নিজেও ব্যবহার করতেন জাভা মোবাইল ফোন। কিন্তু কৌতূহলের পালে হাওয়া লাগে মোবাইলের একেকটা বোতাম একেক ধরনের কাজ করা দেখে। কেনো, কিভাবে এইকাজগুলো হয় সেই থেকেই অনুসন্ধান শুরু। ইন্টারনেটে সার্চ করে জানতে পারেন এগুলো প্রোগ্রামিংয়ের মাধ্যমে হয়। তারপর বিভিন্ন বই, আর্টিকেল, টিউটোরিয়াল দেখে প্রোগ্রামিং শেখা। 

উচ্চমাধ্যমিকে শুরু হয় ফ্রিল্যান্সিং। স্কুল জীবনে সব বন্ধুদের থেকেও এগিয়ে ছিলেন প্রযুক্তি জ্ঞানে। তখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপের ছড়াছড়ি ছিল না। বন্ধুদের অধিকাংশেরই ফেসবুক, জিমেইল  সম্পর্কে ধারণা ছিল না। তাই ফেসবুক অ্যাকাউন্ট বা জিমেইল অ্যাকাউন্ট খুলে দিয়েও স্কুলের বন্ধুদের থেকে প্রতিটি কাজের ট্রিট হিসেবে নিয়ে নিতেন পঞ্চাশ টাকার কচকচে নোট। এভাবেই স্কুল জীবনের মজার অভিজ্ঞতার কথা জানালেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম অনলাইন রেডিও স্টেশন ‘বিইউ রেডিও’ (BU RADiO) নির্মাতা গণিত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র আবু উবায়দা।

সিএসই বিভাগের শিক্ষার্থী না হয়েও, কোনো ধরনের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ ছাড়াই শুধু প্রযুক্তির প্রতি ভালোবাসা থেকেই অনলাইনের বিভিন্ন আর্টিকেল, বইপত্র পড়ে নিজ থেকেই এইচটি এমএল, সি, সি++, জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ডিজাইন কনসেপ্ট ইত্যাদি সম্পর্কিত যাবতীয় বিষয় শিখেছেন বলে জানান প্রযুক্তিপ্রেমী আবু উবায়দা।

শুরুটা যেমন ছিল  

আবু  উবায়দা জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি র পর বাস সিডিউল জানার জন্য মোবাইলে ছবি তুলে রাখতে হয়। কিন্তু কিছুদিন পর সেটা অনেক পেছনে চলে যাচ্ছে। তাছাড়া একাডেমিক ছুটির দিন ইত্যাদি সেইভ রাখা কষ্টকর হয়ে যাচ্ছে। তাখন আইডিয়া আসে আমরা সবাই কমবেশি স্মার্ট ফোন ব্যবহার  করি। ফোনে যদি একটা সফটওয়্যার থাকে তাহলে এই তথ্যগুলো খুব সহজে দেখতে পারবো। ঠিক তখনই বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ‘BU Face’ নামে বরিশাল বিশ্ববিদ্যালয় সম্পর্কিত অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপটি চালু করেন। এই অ্যাপে মোট এগারোটি ক্যাটাগরিতে উপস্থাপন করা হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সব তথ্য। বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস, উপাচার্য সম্পর্কে বিস্তারিত তথ্য, বিশ্ববিদ্যালয়ের ডায়েরি ক্যাটাগরিতে শিক্ষকদের মোবাইল নাম্বারসহ সরাসরি কল করার সুবিধা, ইমেইল অ্যাড্রেস এবং কর্মকর্তাদের ইমেইল অ্যাড্রেস, জানা যাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সোস্যাল ও স্কিল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের বর্ণনা, বাস চলাচলের সময়সূচি, বাৎসরিক একাডেমিক ছুটির তালিকা, আবাসিক হলের বর্ণনাসহ ক্যাম্পাসের নানান বিষয়।  

ছবি: ডেইলি বাংলাদেশ

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ নির্মাণ থেকেই আইডিয়া আসে একটা ক্যাম্পাস রেডিও চালু করলে কেমন হয়? যেখানে ভার্সিটির সব খবর প্রচার করা হবে। হবে আড্ডা, গান, গল্প, কবিতার আসর। আইডিয়ার কথা সহপাঠী আকিব জাভেদ ফাহিমকে জানালে সায় দেয় ফাহিম। যেমন ভাবনা তেমন কাজ। ২০১৭ সালের দিকের কথা। তখন ডেমো তৈরি করে প্রথম টেস্টিং সম্প্রচার হয়। কিন্তু কলাকুশলী, ইন্টারনেটসহ অন্যন্য সংকটের কারণে সেটা কন্টিনিউ করা সম্ভব হয়নি। ১৯ মে ২০১৯ থেকে ‘বিইউ রেডিও’ আনুষ্ঠানিক ক্যাম্পাস কেন্দ্রিক অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়। বর্তমানে  সবমিলে ২৪ জন আরজেসহ ৩৮ জন কলাকুশলী কাজ কাজ করে ‘বি উই রেডিও’তে। 

এর সহ- প্রতিষ্ঠাতা গণিত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আকিব জাভেদ ফাহিম জানান, যদিও এখন আমাদের কোনো ফান্ডিং নাই, সব খরচ রেডিওতে যুক্ত শিক্ষার্থীরাই বহন করছে। রেডিও স্টেশন নির্মাণ, ওয়েবসাইটসহ সব টেকনিক্যাল কাজ নিজেরা করায় তেমন বেগ পেতে হয়নি।  বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যদি আর্থিক সাপোর্ট পাই আশা করি সামনে আরো বেশি কাজ করতে পারবো।

বিইউ রেডিওতে যা যা সম্প্রচার হয়:  

বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার রাত ১০ টা থেকে ১২ টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক খবর, শিক্ষার্থীদের সাফল্যের গল্প, সাবেক সফল শিক্ষার্থীদের সাক্ষাৎকার, ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে আড্ডা, আর জে আওয়ার, গান, কবিতা, শেয়ার ইউর ফিলিং, এক্সপ্লোর ইউর প্যাশন, টিউশনের গল্প, সিনে-বুক, দোতলা বাসের দিনগুলি, ডকুমেন্টারি দ্যা ফিল্ম, সি.আরদের নিয়ে বিশেষ প্রোগ্রাম ইত্যাদি অনুষ্ঠান প্রচার করা হয়।

ছবি: ডেইলি বাংলাদেশ

যেভাবে শোনা যাবে:

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত শিক্ষার্থীদের নিজস্ব উদ্যোগে প্রথম অনলাইন রেডিও স্টেশন বিইউ রেডিও (BU RADiO ) শোনা যাবে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে। বিইউ রেডিও এর লাইভ প্রোগ্রাম শুনতে ভিজিট করুন অফিসিয়াল ওয়েবসাইট www.buradio.org অথবা http://bit.ly/2JFp4uz এই ঠিকানায়। এছাড়াও এই লিংক থেকে https://demo.buradio.org/BU_RADiO_V3.1.apk অ্যান্ড্রয়েড মোবাইল এ্যাপটি ইনস্টল করে লাইভ শোনা যাবে। এছাড়াও লাইভ প্রোগ্রামের স্ট্রিম আপডেট পেতে যুক্ত হতে পারেন ফেইসবুক পেইজে https://www.facebook.com/buradio.org.
 

ডেইলি বাংলাদেশ/জেডএম