স্বাধীনতার ঘোষক একমাত্র বঙ্গবন্ধু: সুজিত রায় নন্দী

স্বাধীনতার ঘোষক একমাত্র বঙ্গবন্ধু: সুজিত রায় নন্দী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৩০ ২৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২৩:৩১ ২৫ ডিসেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের অবিসংবাদিত নেতা ছিলেন। তিনিই একমাত্র বাংলাদেশের স্বাধীনতার ঘোষক বলে জানিয়েছেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক সংগঠন তর্জনী’র দ্বিতীয় জাতীয় সম্মেলনে প্রধান অতিথি বক্তব্য তিনি এসব কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, ১৯৭১ সালে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। এই ঘোষণা ওয়্যারলেস যোগে জহুর আহমেদ চৌধুরীর কাজে স্বাধীনতার ঘোষণা পাঠান। বঙ্গবন্ধুর প্রেরিত স্বাধীনতা ঘোষণাপত্র চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে ২৬ মার্চ দুপুরে আওয়ামী লীগ নেতা মরহুম এম.এ হান্নান বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্রটি পাঠ করেন। পরের দিন ২৭ মার্চ মেজর জিয়াও বঙ্গবন্ধুর পক্ষে থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

তিনি আরো বলেন, এটাই ছিলো স্বাধীনতার ঘোষণার সঠিক ইতিহাস, সত্যি ইতিহাস। কিন্তু বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে সঠিক ইতিহাসকে বিকৃত করে দেশের প্রজন্মকে চরমভাবে বিভ্রান্ত করেছিলো। আজ এই প্রজন্ম স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পেরেছে জননেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার কারণে।

তর্জনী’র সভাপতি সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল জলিলের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক ব্রি. জে. আবদুল মজিদ ভূঁইয়াসহ অন্যরা।

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএ