আপনি কী বোম্বাই মরিচ কিংবা পান খান!

আপনি কী বোম্বাই মরিচ কিংবা পান খান!

রিয়াজুল হক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৫ ১৬ এপ্রিল ২০২১   আপডেট: ২১:১৭ ১৬ এপ্রিল ২০২১

কিছুক্ষণ আগে এক বন্ধু ফোন দিয়েছে। কথার শুরুতেই বলল, খবর দেখেছিস একদিনে করানো আক্রান্তের সংখ্যা কিন্তু কমে গেছে। আমি একটু অবাক হয়ে প্রশ্ন করলাম, কতজন আক্রান্ত হয়েছে? সেই বন্ধু বলল, সাড়ে চার হাজারের মতো।

আমি বললাম, ১৮৯০৬ মানুষ করোনার পরীক্ষা করেছিল, তার মধ্যে ৪৪১৭ জন করোনা পজিটিভ। যদি ৪০ হাজার মানুষ পরীক্ষা করত, তাহলে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজারের উপরে চলে যেত। চিন্তা করতে পারিস! তার উপর আজকে একদিনে করোনার কারণে ১০১ জন মানুষ মারা গেছে। এযাবৎ কালের মধ্যে কোন দিন এত মানুষ একদিনে মারা যায়নি। পরিবারগুলোর কি অবস্থা!

চারিদিকে কেমন যেন একটা দম বন্ধ অবস্থা। করোনা ভাইরাসের কারণে স্বাভাবিক অনেক কিছুই বন্ধ হয়ে গেছে। সবার মনের মধ্যে একটা অজানা ভয় কাজ করছে। 

এর মধ্যেই যখন কেউ বলেন, আমি তো বোম্বাই মরিচ খাই , করোনা আমার হবেনা কিংবা আমি পান খাই, আমার করোনা হবেনা। শুনে হাসিও‌ পায়, আবার মনে হয়, এত দুশ্চিন্তা করে লাভ কি? তার চেয়ে চলেন, মনটা ভালো রাখি।

রাস্তা পার হওয়ার সময় নিশ্চয়ই আমরা চোখ বন্ধ করে থাকি না। দেখে শুনেই পার হতে হয় নতুবা দুর্ঘটনা ঘটবেই। এখনকার অবস্থা সেরকম ভেবে নিন। নিরাপদ দূরত্ব রেখে নিজের অবস্থান নিশ্চিত করা দরকার। সাথে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা, যেগুলো মোটামুটি ভাবে আমরা সবাই জানি। এইতো? এরপর সবকিছু আল্লাহর উপর ছেড়ে দেন। 

সচেতন থেকে, দুশ্চিন্তা দূরে রাখুন। ধরে নিন, অনেক কিছুই আপনার আমার হাতে নেই। তারপরও চলতে হবে। আর দুশ্চিন্তা করে কোন ভাল ফলাফল পাওয়া যায় না। মন ভালো রাখার অনেক উপায় আছে, সেগুলো মেনে চলুন। যুদ্ধের ময়দানেও কিন্তু কিছু সৈন্য হারমোনিকা বাজায়। আমরাও না হয় সেই হারমোনিকা বাজানো সৈন্য দল হলাম। যুদ্ধ করলাম, আবার হারমোনিকাও বাজালাম। সমস্যা কোথায়?

লেখকঃ রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

ডেইলি বাংলাদেশ/আরএইচ