কারা সাংবাদিক হতে পারবেন সেই মানদণ্ড তৈরি হচ্ছে: তথ্যমন্ত্রী

কারা সাংবাদিক হতে পারবেন সেই মানদণ্ড তৈরি হচ্ছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৯ ১৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৪২ ১৭ জানুয়ারি ২০২২

‘দৈনিক ভোরের আকাশ’ সংবাদপত্রের আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ- ডেইলি বাংলাদেশ

‘দৈনিক ভোরের আকাশ’ সংবাদপত্রের আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ- ডেইলি বাংলাদেশ

যে কেউ যেন সাংবাদিক পরিচয় দিতে না পারে সেজন্য কারা সাংবাদিক হতে পারবেন সেই মানদণ্ড তৈরি হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘দৈনিক ভোরের আকাশ’ সংবাদপত্রের আত্মপ্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভূতুড়ে পত্রিকা বন্ধ করার ব্যবস্থা করা হয়েছে। প্রেস কাউন্সিলের সঙ্গে এবং সাংবাদিক নেতাদের সঙ্গে আলোচনা করে কারা সাংবাদিক হতে পারেন সেটির অন্তত নীতিমালা বা মানদণ্ড তৈরি করা হবে। সাংবাদিক ইউনিয়নের নেতাদের আমি অনুরোধ করব, সাংবাদিক হওয়ার একটি মানদণ্ড তৈরি করার।

তিনি বলেন, অনলাইন পোর্টালের বিষয়ে আমরা অ্যাক্রিডিটেশন কার্ড খুব সতর্কতার সঙ্গে দিচ্ছি। রেজিস্ট্রেশনবিহীন যে সকল অনলাইন পোর্টাল আছে তাদের অ্যাক্রিডিটেশন কার্ড বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া অনলাইনের রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া হিসেবে চলবে।

                         আরো পড়ুন: গণমাধ্যমকর্মীদের জন্য আইন করা হচ্ছে: তথ্যমন্ত্রী

দেশের গণমাধ্যম স্বাধীনতা ভোগ করছে উল্লেখ হাছান মাহমুদ বলেন, স্বাধীনতা থাকলে স্বাধীনতা প্রয়োগের ক্ষেত্রে সচেতন হতে হয়। যার হাতে অস্ত্র থাকে, তিনি সব জায়গায় গুলি করতে পারেন না। তেমনি সাংবাদিকদের হাতে কলম আছে বিধায় তিনি হচ্ছেন কলমযোদ্ধা। তার কলমটি কোথায় ব্যবহার করতে হবে সেই বিষয়েও তাকে সতর্ক থাকতে হবে। আমার স্বাধীনতা যেন অপরের মানবাধিকারকে খর্ব না করে সেই বিষয়টিও মাথায় রাখতে হবে।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনের প্রথম থেকে শুরু করে নির্বাচনের দিন পর্যন্ত কোনো ধরনের বিশৃঙ্খলা হয়নি। আগামী সংসদ নির্বাচনও সুন্দর-শৃঙ্খল পরিবেশে অনুষ্ঠিত হবে। 

                       আরো পড়ুন: নারায়ণগঞ্জ আইভীরই

তিনি বলেন, নারায়ণগঞ্জ ছাড়াও সারাদেশে পাঁচটি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানেও সুষ্ঠু নির্বাচন হয়েছে। পাঁচটির মধ্যে চারটিতে আওয়ামী লীগ জয় লাভ করেছে। নৌকার বিজয় প্রমাণ করে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আগের থেকে বেড়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সমাজ কল্যাণ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, ভোরের আকাশ পত্রিকার সম্পাদক খালেদ ফারুকীসহ অনেকে।

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএইচ/এমকেএ