ইউটার্ন নিতে দূরত্ব বাড়লেও সাশ্রয় হচ্ছে সময়: ডিএনসিসি মেয়র

ইউটার্ন নিতে দূরত্ব বাড়লেও সাশ্রয় হচ্ছে সময়: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৯ ৩ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:১৪ ৩ এপ্রিল ২০২১

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম - ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম - ফাইল ছবি

ইউটার্ন চালু করার ফলে সড়কের মাঝখানের কয়েকটি পকেট পয়েন্ট বন্ধ করা হয়েছে। ফলে ইউটার্ন নিতে দূরত্ব বাড়লেও নগরবাসীর সময় সাশ্রয় হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরা হাউজবিল্ডিং পর্যন্ত সড়কে আনুষ্ঠানিকভাবে চালু করা হয় ১০টি ইউটার্ন। এসব ইউটার্ন চালুর সঙ্গে সঙ্গে ডানে মোড় নেয়ার (রাইটটার্ন) পয়েন্টগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। এসব ইউটার্ন পরিদর্শন করতে এসে দুপুরে বনানীতে সাংবাদিকদের এসব কথা বলেন মেয়র।

তিনি বলেন,  ১০টি ইউটার্ন খুলে দেয়া হয়েছে। পাশাপাশি ডানে মোড় নেয়ার পয়েন্টগুলো বন্ধ করা হয়েছে। ফলে ইউটার্ন নেয়ার দূরত্ব বাড়লেও সময় সাশ্রয় হচ্ছে। এর আগে কাকলী মোড়ে ১ কিলোমিটার ঘুরতে ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হতো। এখন কিন্তু আর অপেক্ষা করতে হচ্ছে না। নগরবাসী জটলা থেকে মুক্তি পাচ্ছে।

মেয়র বলেন, আমাদের ইউটার্ন ব্যবহার করতে হবে। আমরা বিদেশে দেখেছি একটা ইউটার্ন নেয়ার জন্য কয়েক কিলোমিটার ঘুরতে হয়। আমাদের সবাইকে মন-মানসিকতা পরিবর্তন করতে হবে। আমাদের সিস্টেম চেঞ্জ করতে হবে। আমাদের সবাইকে চ্যালেঞ্জ নিতে হবে।

উল্লেখ্য, ‘ঢাকার তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরা হাউজবিল্ডিং পর্যন্ত ১১টি ইউটার্ন নির্মাণ’ প্রকল্পের আওতায় উত্তরা রাজলক্ষ্মীর সামনে, উত্তরা র‌্যাব-১ অফিস, ফ্লাইং ক্লাব কাওলা, বনানী ওভারপাস, বনানী আর্মি স্টেডিয়ামের সামনে, বনানী চেয়ারম্যানবাড়ি, মহাখালী আমতলী, মহাখালী বাস টার্মিনালের সামনে, তেজগাঁও নাবিস্কো মোড় এবং সাতরাস্তার বিজি প্রেস এলাকায় নির্মিত ১০টি ইউটার্ন যানবাহন চলাচলের জন্য আজ শনিবার উন্মুক্ত করা হয়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন