সরকারের কেনা ৫০ লাখ ভ্যাকসিন দেশে এসেছে

সরকারের কেনা ৫০ লাখ ভ্যাকসিন দেশে এসেছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩২ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:৫৪ ২৫ জানুয়ারি ২০২১

বিশেষ ফ্রিজার কাভার্ড ভ্যানে করে নিয়ে যাওয়া হচ্ছে ভ্যাকসিন। ছবি: ডেইলি বাংলাদেশ

বিশেষ ফ্রিজার কাভার্ড ভ্যানে করে নিয়ে যাওয়া হচ্ছে ভ্যাকসিন। ছবি: ডেইলি বাংলাদেশ

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশ সরকারের কেনা করোনাভাইরাসের (কোভিড-১৯) ৫০ লাখ ভ্যাকসিন দেশে পৌঁছেছে।

সোমবার দুপুর ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ৫০ লাখ ডোজের প্রথম চালানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। 

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সরকারি অর্থায়নে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে এই ভ্যাকসিন দেশে এসেছে।

জানা গেছে, ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ বিমানবন্দর থেকে সরাসরি বেক্সিমকোর টঙ্গী গুদামে নিয়ে যাওয়া হবে। পরে সরকারের চাহিদা অনুসারে বিতরণ করা হবে।

এর আগে রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, করোনার ৫০ লাখ ভ্যাকসিন সোমবার দেশে আসবে। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, সেরাম ইনস্টিটিউটের প্রতি মাসে টিকার ৫০ লাখ ডোজ পাঠানোর কথা রয়েছে।

এর আগে ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবে একই টিকা ২০ লাখ ডোজ পাওয়ার পর সরকার ২৭ জানুয়ারি থেকে টিকা প্রয়োগ শুরুর সিদ্ধান্তও নিয়ে ফেলেছে।

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি ঢাকায় ৪০০ থেকে ৫০০ জনের মধ্যে পরীক্ষামূলক টিকা প্রয়োগ হবে। এরপর সারাদেশে ৮ ফেব্রুয়ারি শুরু হবে টিকাদান।

ডেইলি বাংলাদেশ/জেডআর