বিদেশি সংস্থায় কর্মরতদের জন্য ভাসানচরে নির্মিত হচ্ছে আধুনিক ভবন

বিদেশি সংস্থায় কর্মরতদের জন্য ভাসানচরে নির্মিত হচ্ছে আধুনিক ভবন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৬ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:১৮ ১৬ জানুয়ারি ২০২১

ভাসানচরের ফাইল ছবি

ভাসানচরের ফাইল ছবি

ভাসানচরে রোহিঙ্গাদের পর এবার জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং বিদেশি এনজিওতে কর্মরতদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত চারতলা দুটি ভবন নির্মাণ করতে যাচ্ছে সরকার।

শনিবার ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের প্রকল্প পরিচালক কমডোর আবদুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, অনুমোদন পাওয়ার পর খুব শিগগির এ দুটি ভবনের কাজ শুরু করা হবে।

তিনি আরো বলেন, বিদেশি সংস্থায় কর্মরতদের জন্য ভাসানচরে আলাদা কোনো ভবন নেই। রোহিঙ্গাদের জন্য তৈরি করা ভবনগুলো থেকে কয়েকটি আলাদা করে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।  বিদেশি সংস্থায় কর্মরতরা ভাসানচরে যাতে কক্সবাজারের মতো আধুনিক সুযোগ-সুবিধা পান, সেজন্য আমরা সেখানে দুটি ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। এ দুটি ভবন নির্মাণের জন্য প্রণীত প্রকল্পটি অনুমোদন পেয়েছে।  খুব শিগগির এ দুটি ভবন নির্মাণের কাজ শুরু করবো।

কমডোর আবদুল্লাহ আল মামুন বলেন, এখনও ডিটেইল ডিজাইন করা হয়নি। তাই বিস্তারিত বলা যাচ্ছে না।

১৩ হাজার একরের ভাসানচরে সাড়ে ছয় হাজার একর ভূমি মানব বসবাসের উপযোগী করে তোলা হয়েছে। রোহিঙ্গাদের জন্য সেখানে সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। দুই দফায় ভাসানচরে গিয়েছে প্রায় চার হাজার রোহিঙ্গা। তবে এই স্থানান্তর প্রক্রিয়ায় এখনও ভালোভাবে যুক্ত হয়নি বিদেশি সংস্থাগুলো। মানসম্মত আবাসস্থলের অভাবে তারা সেখানে যেতে সম্মত হচ্ছিলেন না।

ডেইলি বাংলাদেশ/এমকেএ