অভিন্ন শহীদ মিনার হবে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে

অভিন্ন শহীদ মিনার হবে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৫ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:১২ ১৬ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে অভিন্ন শহীদ মিনার তৈরি করবে সরকার।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গণমাধ্যমকে বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের বিষয়টি সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর ওপর ছেড়ে দেয়ায় একেকটি বিদ্যালয়ে শহীদ মিনারের একেক রকম ডিজাইন হয়েছে। সেজন্য কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার তৈরি করা হবে। এজন্য কেন্দ্রীয়ভাবে একটি নকশা তৈরি করে সেটি সব বিদ্যালয়ে পাঠানো হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের ২৯ ডিসেম্বর মাসিক সমন্বয় সভায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একই রকম শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। সমন্বয় সভায় বলা হয়, মাঠ পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিকল্পনাবিহীন শহীদ মিনার স্থাপন করা হচ্ছে। যার ফলে বিদ্যালয়ে ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যাচ্ছে না। এই প্রস্তাবের আলোকে শহীদ মিনারের অভিন্ন নকশা প্রণয়ন করে মাঠ পর্যায়ে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তে আরো বলা হয়, বিদ্যালয় ক্যাম্পাসের যেখানে সেখানে শহীদ মিনার স্থাপন করা যাবে না।

জানা গেছে, অভিন্ন শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্ত বাস্তবায়নে পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং বিভাগীয় সকল উপ-পরিচালককে দায়িত্ব দেয়া হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন