রাষ্ট্রপতির কাছে তিন দেশের দূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতির কাছে তিন দেশের দূতের পরিচয়পত্র পেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৫ ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৫:২৭ ৪ ডিসেম্বর ২০২০

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে মালয়েশিয়ার নবনিযুক্ত হাই কমিশনার, শ্রীলংকার হাই কমিশনার এবং মিশরের রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন- বাসস

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে মালয়েশিয়ার নবনিযুক্ত হাই কমিশনার, শ্রীলংকার হাই কমিশনার এবং মিশরের রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন- বাসস

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে মালয়েশিয়ার নবনিযুক্ত হাই কমিশনার হাজনাহ বিনতি মো. হাসিম, শ্রীলংকার হাই কমিশনার সুধর্শন দিপাল সুরেশ সেনেভিরান্তে এবং মিশরের রাষ্ট্রদূত হাইথাম গোবাসি পরিচয়পত্র পেশ করেছেন।

বৃহস্পতিবার বিকেলে নতুন এ তিন দূত বঙ্গভবনে এসে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকষ দল তাদের গার্ড অব অনার প্রদান করে। 

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এসব তথ্য জানিয়েছেন।

নতুন দূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। তিনি বলেন, প্রতিবেশী দেশসহ বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্কন্নোয়নে বাংলাদেশ অগ্রাধিকার দেয়। 

এ সময় রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন নতুন দূতরা দায়িত্ব পালনকালে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ তৈরি পোশাক, ওষুধ, সিরামিকস, পাট ও পাটজাত পণ্যসহ বিশ্বমানের বিভিন্ন পণ্য উৎপাদন করে। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে এসব পণ্যের আমদানি বাড়ানো এবং জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াতে মালয়েশিয়া, শ্রীলংকা ও মিশরের প্রতি আহ্বান জানান।

করোনার কারণে বিশ্ব চরমভাবে বিপর্যস্ত উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্বের সব দেশ যাতে একই সময়ে করোনার ভ্যাকসিন পায়, সে ব্যাপারে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ সব দেশকে উদ্যোগ নিতে হবে। 

এ সময় করোনা মোকাবিলায় সম্মিলিতভাবে উদ্যোগ নিতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

সাক্ষাতকালে মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের নতুন দূতরা বলেন, তারা বাংলাদেশের সঙ্গে তাদের দেশের বিদ্যমান সম্পর্ক জোরদারে সার্বিক প্রয়াস অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন। তারা করোনা মোকাবিলা এবং দেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমেরও প্রশংসা করেন।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।- বাসস

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/জেডআর