হাইকোর্টে অর্থ পাচারকারীদের তালিকা দেবে না বিএফআইইউ

হাইকোর্টে অর্থ পাচারকারীদের তালিকা দেবে না বিএফআইইউ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১২ ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৭ ২ ডিসেম্বর ২০২০

বিএফআইইউ এর লোগো

বিএফআইইউ এর লোগো

আন্তর্জাতিক শর্ত ভঙ্গের শঙ্কায় হাইকোর্টে আপাতত অর্থ পাচারকারীদের তালিকা দেবে না বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। গত সোমবার আদালতে দাখিল করা প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়।

গত ২২ নভেম্বর হাইকোর্ট এক আদেশে পাচারকারীদের তালিকা দাখিলের নির্দেশ দেয়া হয়। বিএফআইইউ'র একটি দল হাইকোর্টে প্রতিবেদন দিয়ে জানায়, গোপনীয়তার স্বার্থে আপাতত কোন তালিকা দেয়া সম্ভব নয়। সেই সঙ্গে এটি বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ফিনান্সিয়াল ইন্টেলিজেন্সের যে যৌথ চুক্তি, তা ভঙ্গ হবে।

বিএফআইইউ প্রতিবেদনে বলেছে, এর আগে মালয়েশিয়া থেকে কিছু তথ্য পাওয়ার পর তা সংবাদপত্রে প্রচার হলে সেটি নিয়ে আপত্তি ওঠে। সেই সঙ্গে তারা চুক্তি বাতিলেরও হুমকি দেয়। আরো বলা হয়, আদালতে পাচারকারীদের তালিকা বা তথ্য উপস্থাপন করতে হলে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিটেন্স এর মাধ্যমে বর্ণিত তথ্য পুনরায় সংগ্রহ করতে হবে, যা সময় সাপেক্ষ।

তবে দেখার বিষয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, দুনীতি দমন কমিশন পাচারকারীদের বিষয়ে কি তথ্য দাখিল করে। আগামী ১৭ ডিসেম্বর এ মামলার পরবর্তী শুনানি ধার্য রয়েছে।

গত ২২ নভেম্বর অর্থ পাচারকারীদের নামের তালিকা চার সপ্তাহের মধ্যে দাখিল করতে দুর্নীতি দমন কমিশনসহ সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে অর্থ পাচার ঠেকাতে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়। এছাড়া ওইদিন থেকে অর্থ পাচারের উপর নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট।

ডেইলি বাংলাদেশ/আরএইচ