সাতদিনের ব্যবধানে বঙ্গোপসাগরে আরেক ঘূর্ণিঝড়

সাতদিনের ব্যবধানে বঙ্গোপসাগরে আরেক ঘূর্ণিঝড়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩০ ২ ডিসেম্বর ২০২০  

ঘূর্ণিঝড়ের ফাইল ছবি

ঘূর্ণিঝড়ের ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ‘বুরেভী’ নামে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিফতর। ঘূর্ণিঝড় নিভারের বিদায়ের এক সপ্তাহের ব্যবধানে উপসাগরটিতে এলো আরেকটি ঘূর্ণিঝড়।

বুধবার সকালে আবহাওয়া পূর্বাভাস থেকে এমন তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘বুরেভী’ হিসেবে আজ সকাল ৬টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

নভেম্বরের শেষ সপ্তাহে বঙ্গোপসাগরে ‘নিভার’ নামে আরো একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। সেই ঘূর্ণিঝড়ের প্রভাব ভারতের তামিলনাডু ও তৎসংলগ্ন এলাকায় পড়েছিল। কিন্তু বাংলাদেশে ঘূর্ণিঝড়টির প্রভাব পড়েনি।

অক্টোবরেও বঙ্গোপসাগরে আরেকটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল, যদিও তা শেষ পর্যায়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি। তবে সেটির প্রভাবে বাংলাদেশে বেশ বৃষ্টি হয়েছিল।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৩ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

ডেইলি বাংলাদেশ/এমকেএ