বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ সম্ভাবনার নতুন দুয়ার

বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ সম্ভাবনার নতুন দুয়ার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৩৪ ২৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:১১ ২৮ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে জনপ্রিয় হয়ে উঠছে বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ। এই পদ্ধতিতে চাষের ফলে ভবিষ্যতে দেশের চাহিদা মিটিয়ে মাছ রফতানিতে নতুন দুয়ার উন্মোচন হবে। তবে তথ্যঘাটতি ও ভুল পদ্ধতি অবলম্বনের জন্য অনেকেই কাঙ্ক্ষিত সফলতা পাচ্ছেন না। 

আর এজন্য খাতসংশ্লিষ্ট সংগঠন তৈরীর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

শুক্রবার রাজধানীর রামপুরার ইসলাম টাওয়ারের ওয়াটার ফল কনভেনশন হলে এ সংক্রান্ত এক কর্মশালায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে সফলতা পাওয়া উদ্যোক্তারা সংগঠন সৃষ্টি করার তাগিদ প্রদান করেন।

কর্মশালায় বক্তারা বায়োফ্লক প্রযুক্তির বিভিন্ন সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। কর্মশালায় অংশগ্রহণ করেন বায়োফ্লক বাংলাদেশ, বায়োফ্লক গাইডলাইন বিডি, বায়োফ্লক প্রজেক্ট আলোচনা ও গবেষণা, বায়োফ্লক ফিশ ফার্মিং সাপোর্ট বাংলাদেশ, এ আর বায়োফ্লক ফিশ ফার্ম, বায়োফ্লক প্রযুক্তি, বায়োফ্লক তথ্যভাণ্ডার, বায়োফ্লক সোসাইটি অফ বাংলাদেশ, মৎস্য কুটির, মাছ বাবা অ্যাগ্ৰো প্রতিষ্ঠানগুলো।

কর্মশালার আয়োজক বায়োফ্লক গাইডলাইন বিডির রাজীব আকন্দ বলেন, বায়োফ্লক প্রযুক্তি দিন দিন জনপ্রিয় হচ্ছে। ইউটিউবসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচারণায় বায়োফ্লক পদ্ধতির প্রচলিত ধারাগুলোতে বিভিন্ন পর্যায়ে অসঙ্গতি পর্যবেক্ষিত হয়। তাই আমরা একটি সংগঠন গড়ে তোলার উদ্দেশ্যে আমাদের আজকের এই আয়োজন করেছি।

তিনি বলেন, লক্ষ্য করবেন দেশে কিছু অসাধু ব্যবসায়ী এই খাতকে বিতর্কিত ও প্রান্তিক চাষিদের ক্ষতিগ্রস্ত করার জন্য উঠেপড়ে লেগেছে। আমরা সঠিক পদ্ধতিতে মাছ চাষের প্রযুক্তিগত সহায়তার জন্য সংগঠন গড়ে তুলতে চাচ্ছি। আশা করি, বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ রফতানিতে সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করবে, দেশের মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা সম্ভব হবে। এক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা কামনা করছি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন/AN/এমকেএ