নার্সদের জাতীয় ইউনিফর্ম পরিধানের নির্দেশ

নার্সদের জাতীয় ইউনিফর্ম পরিধানের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৬ ২৭ নভেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

সারাদেশের হাসপাতালে দায়িত্বরত সব নার্সকে নির্ধারিত জাতীয় ইউনিফর্ম পরিধানের নির্দেশ প্রদান করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (নার্সিং সেবা শাখা-১) সিনিয়র সহকারী সচিব এসএম জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা প্রদান করা হয়।

চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের নিয়ন্ত্রণাধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের আওতাধীন সব হাসপাতাল, স্বাস্থ্যপ্রতিষ্ঠান, নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউটে কর্মরত সরকারি নার্স, মিডওয়াইফ, সিনিয়র স্টাফ নার্স, নার্সিং সুপারভাইজার, উপ-সেবা তত্ত্বাবধায়ক, সেবা তত্ত্বাবধায়ক, জেলা হেলথ নার্স, অধ্যক্ষ, লেকচারার (নার্সিং কলেজ), অধ্যক্ষ/ইন্সট্রাক্টর (নার্সিং ইনস্টিটিউট) অনেকেই অনুমোদিত ইউনিফর্ম দায়িত্বরত অবস্থায় ও অফিস সময়ে পরিধান করছেন না। বিষয়টি কোনোভাবেই কাম্য নয়।

দায়িত্বরত অবস্থায় বা অফিস সময়ে নার্সদের আবশ্যিকভাবে প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জারিকৃত নির্ধারিত ইউনিফর্ম পরিধান করতে হবে।

এমতাবস্থায় সরকারি নার্স, মিডওয়াইফ সিনিয়র স্টাফ নার্স, নার্সিং সুপারভাইজার, উপ-তত্ত্বাবধায়ক, সেবা তত্ত্বাবধায়ক, জেলা পাবলিক হেলথ নার্স, অধ্যক্ষ/লেকচারার (নার্সিং কলেজ) ও অধ্যক্ষ/ইন্সট্রাক্টরকে (নার্সিং ইনস্টিটিউট) নির্ধারিত ইউনিফর্ম পরিধানকে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

ডেইলি বাংলাদেশ/এমকেএ