দেশে করোনার টিকা পেতে যারা অগ্রাধিকার পাবেন

দেশে করোনার টিকা পেতে যারা অগ্রাধিকার পাবেন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:১৭ ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৫১ ২৭ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনার টিকা প্রাপ্তির ক্ষেত্রে মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখ সারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ ও দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, শিক্ষা ও গণপরিবহন কর্মীরা অগ্রাধিকার পাবেন।

জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের প্রস্তুতি ও বাস্তবায়ন পরিকল্পনা সংক্রান্ত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৃহস্পতিবার বিকেলে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় টিকাদান কার্যক্রম শুরু হওয়ার আগে অগ্রাধিকারপ্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা প্রণয়ন ও টিকা প্রদানে জাতীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

করোনা ভ্যাকসিন ব্যবহার পরিকল্পনা নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করে স্বাস্থ্য অধিদফতর। 

বাংলাদেশ সরকার, সিরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ এর তিন কোটি ডোজ টিকা কিনবে। এই টিকা দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণযোগ্য, যা বাংলাদেশে বিদ্যমান রয়েছে। প্রথম ডোজ নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করা হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন উল্লেখ করেন, বিশ্বের যে ১৭টি দেশ অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকা পাচ্ছে, এর মধ্যে বাংলাদেশ একটি।

জরুরি সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এছাড়া সভায় উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআর/এমকেএ