অবসরের পর চাকরি বা বিদেশে যেতে অনুমতি লাগবে না

অবসরের পর চাকরি বা বিদেশে যেতে অনুমতি লাগবে না

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:১২ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ২০:০০ ২৭ নভেম্বর ২০২০

অবসরের পর অন্য চাকরি কিংবা বিদেশ যেতে লাগবে না অনুমতি। ফাইল ছবি

অবসরের পর অন্য চাকরি কিংবা বিদেশ যেতে লাগবে না অনুমতি। ফাইল ছবি

অবসর বা অবসরোত্তর ছুটির (পিআরএল) পর অন্য প্র‌তিষ্ঠানে যোগদানের ক্ষেত্রে সরকারের অনুমতি নেয়ার প্রয়োজন নেই। এমনকি বিদেশযাত্রার ক্ষেত্রেও আবেদন করতে হবে না। এসব ক্ষেত্রে আগে অনুমতির জন্য আবেদন করতে হতো।

২৫ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়। পরিপত্র অনুযায়ী ‘সরকারি চাকরি আইন- ২০১৮’ এ এই বিধানের কথা উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, চাকরি থেকে অবসর গ্রহণ বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরুর পর পরও অনেক কর্মচারী বৈদেশিক বা বেসরকারি বা প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য অনুমতি বা পাসপোর্ট নবায়নের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করেন। সরকারি চাকরি আইন- ২০১৮ এর ৫২ ধারার বিধান মতে, অবসর গ্রহণের পর সংশ্লিষ্ট কর্মচারী সরকার বা কোনো নির্দিষ্ট কর্তৃপক্ষের নিয়ন্ত্রণমুক্ত থাকেন বিধায় এমন আবেদন নিষ্পত্তিতে শ্রম ও সময়ের অপচয় ঘটছে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।

‘‘আইনের ৫২ ধারায় বলা হয়েছে- চাকরি থেকে অবসরে যাওয়ার পর চুক্তিভিত্তিক কর্মরত থাকা ব্যতীত কোনো ব্যক্তির বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোনো প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য সরকার বা কর্তৃপক্ষের অনুমতি গ্রহণের প্রয়োজন হবে না। তবে শর্ত থাকে যে, সরকার বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনো বিশেষ ক্ষেত্রে, অনুরূপ ভিন্ন চাকরি বা পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা, বিদেশযাত্রা বাতিল করে বা এক্ষেত্রে অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা আরোপ করে আদেশ প্রদান করতে পারবে।”

অবসরের পর চাকরিতে যোগদান, বিদেশযাত্রা, নতুন পাসপোর্ট গ্রহণ ও পাসপোর্ট নবায়ন ইত্যাদির ক্ষেত্রে সরকার বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে না বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

সরকা‌রি চাক‌রি আইনের উল্লিখিত বিধান অনুসরণ করতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর ও সংস্থাকে অনুরোধ জানানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে/এমকেএ