স্কুল-কলেজের ছুটি আরেক দফা বাড়াল সরকার

স্কুল-কলেজের ছুটি আরেক দফা বাড়াল সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪২ ২৯ অক্টোবর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসজনিত (কোভিড-১৯) পরিস্থিতিতে স্কুল-কলেজের ছুটি আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এক্ষেত্রে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়েও ভাবা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, করোনা পরিস্থিতির কারণে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত কিন্ডারগার্টেন স্কুল থেকে বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এ সময় তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান আগামী দুই সপ্তাহ বন্ধ রাখা হবে। এ সময়ে আমাদের মনিটরিং কাজ চলবে। দুই সপ্তাহ পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কি-না, তা সংশ্লিষ্টদের সঙ্গে বিশ্লেষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‌কেউ চাইলে ভর্তি পরীক্ষা সশরীরে নিতে পারেন। তবে একটি স্বার্থের কথা চিন্তা না করে শিক্ষার্থীদের স্বার্থকে আগে দেখতে হবে। এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে গুরুত্ব দেয়ার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সবাই যদি সশরীরে পরীক্ষা নেয়া শুরু করেন, তবে কী ধরনের পরিস্থিতি তৈরি হবে তা ভেবে দেখা হবে। তবে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হলে শিক্ষার্থীদের কষ্ট, সময় ও ব্যয় কমবে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন জানান, বর্তমান অবস্থা বিবেচনা করে এখন স্কুল-কলেজ খোলা সম্ভব হবে না। চলমান ছুটি আরো বাড়ানো হতে পারে।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে এবার পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেয়ার ঘোষণা আগেই জানিয়েছিল সরকার। এছাড়াও এইচএসসি পরীক্ষা না নিয়ে অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা হবে বলেও এরইমধ্যে জানানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর