শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১০ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:৩৪ ২৯ অক্টোবর ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পরিস্থিতি বিবেচনায় কিছু শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খোলার চিন্তাভাবনা চলছে বলেও জানান তিনি।

এর আগে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার দুপুর ১২টায় শিক্ষামন্ত্রীর অনলাইন ব্রিফিংয়ের কথা জানানো হয়।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, বর্তমান অবস্থা বিবেচনা করে এখন স্কুল-কলেজ খোলা সম্ভব হবে না। চলমান ছুটি আরো বাড়ানো হবে।

চলতি মহামারি পরিস্থিতিতে এবার পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেয়ার ঘোষণা আগেই জানিয়েছিল সরকার। এছাড়াও এইচএসসি পরীক্ষা না নিয়ে অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা হবে বলেও এরইমধ্যে জানানো হয়েছে।

আগামী  ৩১ অক্টোবর পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে (কওমি মাদ্রাসা ছাড়া) ছুটি রয়েছে।  উল্লেখ্য, আসন্ন শীতে করোনার দ্বিতীয় আঘাত আসার সম্ভাবনা রয়েছে বিধায় সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি।

তাই সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি।  করোনার কারণে প্রাথমিক সমাপনী, জেএসসি-জেডিসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষাও বাতিল হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআর