ওমরাহ হজ পালনে বাড়ছে খরচ

সৌদি সরকারের নানান শর্ত

ওমরাহ হজ পালনে বাড়ছে খরচ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৯ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১১:৪৪ ২৯ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি আরব সরকারের নানান শর্ত পালন করতে গিয়ে পবিত্র ওমরাহ হজের খরচ আগের তুলনায় অনেক বাড়তে পারে। এমনটাই আশঙ্কা করছেন হজ এজেন্সির মালিকরা।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর আগামী ১ নভেম্বর থেকে সৌদিতে আবারো চালু হচ্ছে ওমরাহ হজ। এতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা শর্তসাপেক্ষে ও সীমিত পরিসরে ওমরাহ হজ পালনের সুযোগ পাচ্ছেন। 

নাম না প্রকাশের শর্তে একাধিক হজ এজেন্সির মালিক বলেন, ধর্ম মন্ত্রণালয় থেকে ওমরাহ হজ কার্যক্রম চালুর বিষয়ে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। তবে সৌদি আরবের যেসব কোম্পানির মাধ্যমে তারা হজের যাত্রী পাঠান, সেসব কোম্পানিগুলো ওমরাহ হজে যেতে যেসব শর্ত মানতে হবে তার ফিরিস্তি পাঠিয়ে প্রস্তুতি নিতে বলেছে।

জানা গেছে, বর্তমানে ওমরাহ পালনে শুধু ২৫ থেকে ৫০ বছর বয়সীরাই যেতে পারবেন। একসঙ্গে ৫০ জনের গ্রুপ করে যেতে হবে। সৌদি আরবে গিয়েই তাদের তিনদিন অর্থাৎ ৭২ ঘণ্টা কোয়ারেন্টাইনে থাকতে হবে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে তাদের গতিবিধি পর্যবেক্ষণ ও শারীরিক অবস্থা পর্যালোচনা করেই ওমরাহ পালনে অনুমতি প্রদান করা হবে। 

এছাড়া সৌদি আরবে হোটেলের এক রুমে দুজনের বেশি ওমরাহ যাত্রী রাখা যাবে না। ওমরাহ প্যাকেজের আওতায় খাবারের বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে হবে।

রাজধানীর কাকরাইল এলাকার এক এজেন্সি মালিক বলেন, আগে হোটেলের একটি কক্ষে ৪ জনকে রাখা যেতো। তাছাড়া মানুষ নিজেদের ইচ্ছেমতো সীমিত টাকায় খাবার খেতে পারতেন। কিন্তু বর্তমানে শর্তারোপের ফলে তা সম্ভব হবে না।

তিনি আরো বলেন, বর্তমানে করোনা পরিস্থিতির কারণে সৌদি রুটে সীমিত সংখ্যক ফ্লাইট চলাচলের কারণে টিকিটের দাম আগের তুলনায় প্রায় দ্বিগুণ। 

এসব শর্ত মানতে গিয়ে ওমরাহ হজের খরচ আগের তুলনায়  বেশ বাড়বে। এসব শর্ত মেনে ও আগের চেয়ে বেশি টাকা খরচ করে ওমরাহ পালনে যাত্রী সংখ্যা কমার সম্ভাবনা রয়েছে বলেও আশঙ্কা করছেন এজেন্সি মালিকেরা।

ডেইলি বাংলাদেশ/জেডআর