‘শুধু ক্ষমতাকেই যারা রাজনীতি মনে করে, তাদের পরিহার করতে হবে’

‘শুধু ক্ষমতাকেই যারা রাজনীতি মনে করে, তাদের পরিহার করতে হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৮ ২৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:০৭ ২৬ অক্টোবর ২০২০

বক্তব্য রাখছেন শ ম রেজাউল করিম। ছবি: ডেইলি বাংলাদেশ

বক্তব্য রাখছেন শ ম রেজাউল করিম। ছবি: ডেইলি বাংলাদেশ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজনীতিতে আমরা অনেকেই নিজের ভাগ্য পরিবর্তনের লক্ষ্য নিয়ে আসি। এ জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। যারা তথাকথিত রাজনীতি করতে চায়, যারা শুধু ক্ষমতাকেই রাজনীতি মনে করে তাদের পরিহার করতে হবে।

সোমবার শেরেবাংলা এ কে ফজলুল হকের ১৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিস্থলে বরিশাল বিভাগ সমিতির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নীতির রাজাকে ধারণ ও চর্চা করাই হচ্ছে রাজনীতি। এজন্য রাজনীতিকে আরো পরিশীলিত, পরিমার্জিত এবং সৃজনশীল করা দরকার। যাদের অনেক বিত্ত-বৈভব আছে, তাদের চেয়ে দেশপ্রেমিকের আজ বড় প্রয়োজন। সবাই মিলে ন্যায়, সততা ও আদর্শের রাজনীতিকে ধারণ করতে হবে।

মন্ত্রী বলেন, রাজনীতি যদি পরিশীলিত, পরিমার্জিত এবং সৃজনশীল না হয় তাহলে আমাদের ভবিষ্যৎ ভালো হওয়ার অবকাশ থাকবে না। রাজার নীতিকে রাজনীতি বলা থেকে দূরে সরে শ্রেষ্ঠ নীতি, নৈতিকতা, সততা ও মূল্যবোধকে ধারণের মাধ্যমে শেরেবাংলার আদর্শকে বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, একটি সমাজে যখন সৎ ও ভালো মানুষের কদর কমে যায় তখন সমাজ ব্যবস্থা ও সভ্যতা নষ্ট হয়ে যায়। সবার জন্য সমন্বিত চিন্তা করার জায়গা শেরেবাংলা এ কে ফজলুল হক ধারণ, লালন, চর্চা এবং বিশ্বাস করতেন। তিনি যেটা বিশ্বাস করতেন, সেটা কার্যকর করতেন। 

তার ঐতিহাসিক সিদ্ধান্তে ঋণ সালিশি বোর্ড কৃষকদের মুক্ত করেছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, তিনি কৃষকের কষ্ট বুঝতেন, কৃষকের চাওয়া-পাওয়া ও সমস্যা বুঝতেন। এ ভূখণ্ডের মানুষের তিনি মৌলিক পরিবর্তন আনতে চেয়েছিলেন। সে পরিবর্তন আনার লড়াইয়ে তখন রাজনীতি তত সহজ ছিল না।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন