রোববার দেশে ফিরছেন না পিকে হালদার

রোববার দেশে ফিরছেন না পিকে হালদার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২২ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৩১ ২৪ অক্টোবর ২০২০

প্রশান্ত কুমার (পিকে) হালদার

প্রশান্ত কুমার (পিকে) হালদার

জালিয়াতির মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং থেকে নামে-বেনামে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার (পিকে) হালদারের রোববার দেশে ফেরার কথা থাকলেও তিনি দেশে ফিরছেন না।

তার দেশে না ফেরার বিষয়টি এরইমধ্যে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে জানানো হয়েছে।

রোববার সকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরার কথা ছিল পিকে হালদারের। দেশে ফেরামাত্র তাকে গ্রেফতার করে সংশ্লিষ্ট আদালতে উপস্থিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এরইমধ্যে তার গ্রেফতার নিশ্চিতে পুলিশের মহাপরিদর্শক, ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রধান ও দুর্নীতি দমন কমিশনের প্রতি এই নির্দেশ দেয়া হয়েছে।

পিকে হালদার জালিয়াতির মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং নামে তার নন-ব্যাংকি প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে প্রায় আড়াই হাজার কোটি টাকা সরিয়ে ফেলেন। এ কারণে ইন্টারন্যাশনাল লিজিং গ্রাহকের আমানতের টাকাও ফেরত দিতে পারছিল না। এ নিয়ে বিভিন্ন মহল থেকে শোরগোল শুরু হলে গোপনে দেশ ছেড়ে পালিয়ে যান পিকে হালদার।

এ অবস্থায় টাকা ফেরত পেতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের একাধিক গ্রাহক আদালতের শরণাপন্ন হন। পরে হাইকোর্ট প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে দায়িত্ব দেন।

এর আগে, গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে এ সংক্রান্ত আরেকটি আবেদন করেছিল আইএলএফএসএল। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত জানিয়েছিলেন, পিকে হালদার কবে, কখন, কীভাবে দেশে ফিরতে চান, তা আইএলএফএসএল লিখিতভাবে জানালে সে বিষয়ে পরবর্তী আদেশ দেবে আদালত। 

ইন্টারন্যাশনাল লিজিং থেকেই ১৫শ’ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে পিকে হালদারের বিরুদ্ধে। এছাড়াও সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এ সময় গোপনে কানাডায় পাড়ি জমান তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ