সরকারের আশ্বাসে কমেছে আলুর দাম

সরকারের আশ্বাসে কমেছে আলুর দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৮ ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ২১:০০ ২৪ অক্টোবর ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীসহ সারাদেশে সরকারের আশ্বাসে কমতে শুরু করেছে হঠাৎ বেড়ে যাওয়া নিত্যপ্রয়োজনীয় আলুর দাম। তিন দিনের ব্যবধানে পাইকারি বাজারে আলুর দাম কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। তবে খুচরা বাজারে আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

বাজার সংশ্লিষ্টদের ভাষ্যমতে, সরবরাহ কম থাকায় মাসের শুরুর দিকে হঠাৎ আলুর দাম দ্বিগুণ বেড়ে ৬০ টাকা হয়। পরে সরকারের সংশ্লিষ্ট বিভাগ আলুর দাম নিয়ন্ত্রণ করতে খুচরা বাজারে সর্বোচ্চ ৩০ টাকা বেঁধে দেয়।

সবশেষ গত মঙ্গলবার আবারো ব্যবসায়ীদের সঙ্গে বসে খুচরা পর্যায়ে আলুর দাম ৩৫ টাকা পুনর্নির্ধারণ করে সরকার। এরপর থেকেই বাজারে আলুর দাম কমতে থাকে। 

শুক্রবার রাজধানীর মিরপুর, উত্তরা, কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব বাজারেই পর্যাপ্ত আলুর সরবরাহ রয়েছে। ক্রেতারাও আলু কিনে তুলনামূলকভাবে সন্তুষ্ট।

রাজধানীর মিরপুর-১ নম্বর কাঁচাবাজারে সবজি কিনতে আসা ইদ্রিস আলী জানান, গত কয়েক দিন ধরে ৬০ টাকা দরে আলু কিনে বিপাকে পড়েছেন তিনি। কিন্তু আজ ৪৫ টাকায় আলু কিনতে পেরে মোটামুটি স্বস্তিবোধ করছেন।

রাজধানীর কারওয়ান বাজারে আসা বেসরকারি ব্যাংক কর্মকর্তা তানভীরুল কবির বলেন, বর্তমান সময়ে ৪৫ টাকায় এক কেজি আলু পাওয়া অনেকটাই ভাগ্যের ব্যাপার ছিল।

তিনি বলেন, আমি মনে করেছি বৃষ্টির অজুহাতে সবজির দাম আরো বাড়বে। কিন্তু অবাক করা বিষয়, এই বৃষ্টির মধ্যে সবজির দাম নতুন করে না বেড়ে বরং কমছে।

আলুর দাম কমা প্রসঙ্গে জানতে চাইলে কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ী রকি বলেন, এইভাবে বাজার মনিটরিং ঠিক থাকলে মাস খানেকের মধ্যে আলুর দাম ৩৫ টাকায় নেমে আসতে পারে। 

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি আলু ব্যবসায়ী মো. জাহিদ রনি বলেন, কোল্ডস্টোরেজগুলো এখন আলু ছাড়ছে। গতকাল থেকে বাজারে সরবরাহ বেড়েছে এটা অব্যাহত থাকলে সামনে দাম আরো কমবে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে/টিআরএইচ/এইচএন