‘সড়ক দুর্ঘটনা রোধে পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার’

‘সড়ক দুর্ঘটনা রোধে পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২০ ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৩২ ২১ অক্টোবর ২০২০

ওবায়দুল কাদের- ফাইল ছবি

ওবায়দুল কাদের- ফাইল ছবি

সড়ক দুর্ঘটনা রোধে এরইমধ্যে সরকার বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার নিজ সরকারি বাসভবনে নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। 

সেতুমন্ত্রী বলেন, নিরাপদ ও জনবান্ধব সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার। সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণে সড়ক আইন ২০১৮ বাস্তবায়ন করে যাচ্ছে সরকার।

দুর্ঘটনা আমাদের একমাত্র উদ্বেগ উল্লেখ করে তিনি বলেন, প্রতিদিন সড়কে প্রাণহানি ঘটছে, কিন্তু আমরা একটি মৃত্যুও চাই না। সড়ক দুর্ঘটনা রোধে এরইমধ্যে সরকার বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করে চলছে। জাতিসংঘের ডেভেলপমেন্ট গোল অর্জনসহ তিন বছর মেয়াদী ন্যাশনাল রোড সেফটি ডেভেলপমেন্ট বাস্তবায়ন করে চলছে সরকার।

এরইমধ্যে বুয়েটের সহযোগিতায় চিহ্নিত ১৪৪ স্পট এর মধ্যে ১২১টি অ্যাড্রেস করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সহযোগী সংগঠনগুলোর ঘোষিত কমিটির বিষয়ে যেকোনো অভিযোগ-আপত্তি দলীয় গঠনতন্ত্র অনুযায়ী আইনি কাঠামোর মধ্যে সমাধানের নির্দেশনা দিয়েছেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। সংগঠনের গঠনতন্ত্রের কাঠামোর আওতায় কমিটির কোনো বিষয়ে অভিযোগ থাকলে প্রতিকার পাওয়ার ব্যবস্থা রয়েছে। নেতাকর্মীরা গঠনতন্ত্র অনুযায়ী এ সংক্রান্ত অভিযোগ ট্রাইব্যুনালে দিতে পারবেন। ট্রাইব্যুনাল অভিযোগ যাচাই-বাছাই করে নিষ্পত্তি করবে।

বিএনপি নেতারা নির্বাচনী পরিবেশ নেই বলে যে অভিযোগ করছেন সে প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বিএনপির আমলে নির্বাচন মানেই ছিল সংঘাত আর প্রাণহানি, স্থানীয় নির্বাচনগুলোতে ঘটেছে অসংখ্য জীবনহানির মতো ঘটনা। নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করা বিএনপির অপকৌশল জনগণ বুঝে ফেলছে। এখন দেশের কোথাও নেই নির্বাচনী সংঘাত।

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএইচ/টিআরএইচ/এমকেএ