বিদায় নিচ্ছেন রীভা গাঙ্গুলি, আসছেন বিক্রম দোরাইস্বামী

বিদায় নিচ্ছেন রীভা গাঙ্গুলি, আসছেন বিক্রম দোরাইস্বামী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৫৭ ১ অক্টোবর ২০২০   আপডেট: ০৪:৪৫ ১ অক্টোবর ২০২০

রীভা গাঙ্গুলি দাশ ও বিক্রম দোরাইস্বামী

রীভা গাঙ্গুলি দাশ ও বিক্রম দোরাইস্বামী

দে‍ড় বছর দায়িত্ব পালন শেষে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ ঢাকা থেকে বিদায় নিচ্ছেন। তার দায়িত্বের এ সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে গেছেন তিনি।

বৃহস্পতিবার ঢাকা ছাড়ছেন তিনি। আর তার স্থলাভিষিক্ত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী। তিনি আগামী ৫ অক্টোবর ঢাকায় এসে যোগ দেয়ার কথা রয়েছে। এরপর রাষ্ট্রপতির কাছে ৮ অক্টোবর পরিচয়পত্র পেশ করবেন।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকা থেকে বিদায় নেয়ার পরে যোগ দেন রীভা গাঙ্গুলি দাশ। তিনি গত বছর ১ মার্চ ঢাকার ভারতীয় মিশনে হাইকমিশনার হিসেবে যোগ দেন। 

তবে ঢাকায় নতুন ছিলেন না রীভা গাঙ্গুলি। এর আগেও তিনি ঢাকায় দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের সংস্কৃতি-ইতিহাস তার খুব ভালো করেই জানা ছিলো। এ কারণেই ঢাকায় দায়িত্ব পালন করাও তার জন্য অনেকটাই সহজ ছিলো।  

রীভা গাঙ্গুলি ঢাকায় দায়িত্ব পালনকালে মে মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে যোগ দেন ড. এস জয়শঙ্কর। তিনি সেপ্টেম্বরের শুরুতে বাংলাদেশ সফর করেন। পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে সেটাই ছিলো জয়শঙ্করের প্রথম বিদেশ সফর। রীভা গাঙ্গুলির দায়িত্ব পালনের শেষ সময়ে চলতি বছর ১৮ আগস্ট ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

ঢাকা থেকে বিদায় নেয়ার দুদিন আগেই বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক সভা (জেসিসি) অনুষ্ঠিত হয়। এতে দুদেশের মধ্যে ২৮টি যৌথ ঘোষণা এসেছে। আর এই সভা আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব হিসেবে যোগ দেয়ার কথা রয়েছে। তিনি ঢাকায় আসার আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর