স্বপ্নের পদ্মাসেতুতে ট্রেন চলবে ২০২১ সালে: রেলমন্ত্রী

স্বপ্নের পদ্মাসেতুতে ট্রেন চলবে ২০২১ সালে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৩ ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:০৪ ২৫ সেপ্টেম্বর ২০২০

চেক বিতরণ অনুষ্ঠানে রেলমন্ত্রীসহ অন্যরা। ছবি: ডেইলি বাংলাদেশ

চেক বিতরণ অনুষ্ঠানে রেলমন্ত্রীসহ অন্যরা। ছবি: ডেইলি বাংলাদেশ

২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে বলে আশা প্রকাশ করেছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।  

তিনি বলেন, স্বপ্নের পদ্মাসেতু জনসাধারণের জন্য ২০২১ সালের মধ্যে খুলে দেয়া হবে। এক সময়ে পদ্মাসেতু ছিল স্বপ্ন, যা শেখ হাসিনা সরকারের মাধ্যমে বাস্তবে রূপ নিয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর জেলার শিবচরে পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধবার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী বছরের ডিসেম্বর মাসেই পদ্মাসেতুর সঙ্গে সংযুক্ত রেললাইন জনসাধারণের জন্য খুলে দেয়ার লক্ষ্যে কাজ চলছে। পদ্মাসেতুর রেলসংযোগ বরিশাল-কুয়াকাটা-পায়রাবন্দর পর্যন্ত নেয়া হবে। রাজধানীর সঙ্গে অতিদ্রুত যোগাযোগ স্থাপন সম্ভব হবে।

রেলমন্ত্রী আরো বলেন, পদ্মাসেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গে রাজধানী থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেললাইন চালু করা হবে। পরবর্তীতে চলমান কাজ ২০২৪ সালের মধ্যে শেষ হলে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেললাইন চালু হবে। 

তিনি বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার, খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন যেমন সম্প্রসারিত হচ্ছে, তেমনি এই রেললাইন পদ্মাসেতু দিয়ে পায়রা বন্দর ও কুয়াকাটা পর্যন্ত নিয়ে যাওয়া হবে। এছাড়া সড়ক যোগাযোগের সঙ্গে সঙ্গে রেল যোগাযোগ সুপ্রতিষ্ঠিত হলে ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে বাংলাদেশ পরিচিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদারীপুরের ডিসি ড. রহিমা খাতুন। এ সময় রেল মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. সামচুজ্জামান, প্রকল্প বাস্তবায়নের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফএম জাহিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআই/এমআরকে