এক প্রকল্প থেকেই ২৮৬ কোটি টাকা সাশ্রয় 

এক প্রকল্প থেকেই ২৮৬ কোটি টাকা সাশ্রয় 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২২ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:২৫ ২০ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দ্য ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজেস ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় জাপানের অর্থায়নে ৮১টি সেতু নির্মিত হচ্ছে। এ প্রকল্প থেকে ২৮৬ কোটি টাকা সাশ্রয় করা হয়েছে। এ অর্থ দিয়ে আরও ১০টি সেতু নির্মাণের বিষয়ে এরইমধ্যে একটি প্রস্তাব জমা দেয়া হয়েছে। 

জানা গেছে, ২০১৫ সালের অক্টোবরে দ্য ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজেস ইমপ্রুভমেন্ট প্রকল্প হাতে নেয় সরকার। জাইকার অর্থায়নে দুই হাজার ৯১১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি ২০১৫ সালের অক্টোবরে শুরু হয়ে ২০২০ সালের জুনে পাঁচটি প্যাকেজের আওতায় শেষ করার লক্ষ্যমাত্রা ধরা হয়। 

তবে কাজ শেষ করার সময়সীমা ২০২২ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। আর গত সপ্তাহে এই প্রকল্পের আওতায় আরও ১০টি সেতু নির্মাণের প্রস্তাব সওজের প্রধান প্রকৌশলীর কার্যালয়ে পাঠিয়েছেন প্রকল্প কর্মকর্তারা। 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যেখানে বিভিন্ন প্রকল্পের ক্রয় প্রক্রিয়া সংবাদপত্রের শিরোনাম হয়ে যাচ্ছে, সেখানে প্রকল্পের অর্থ সাশ্রয়ের এই উদাহরণ অবশ্যই অত্যন্ত প্রশংসনীয়।

প্রকল্প পরিচালক আবদুস সবুর জানান, মুদ্রা বিনিময় হারে পরিবর্তন (জাপানি ইয়েন বনাম টাকা) টাকা বাঁচার সবচেয়ে বড় কারণ। তিনি  বলেন, এছাড়াও আমরা চুক্তি ব্যয় এবং অনিশ্চয়তার জন্য বরাদ্দ ব্যয় থেকে অর্থ সাশ্রয় করেছি।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ