আগামীর নীতি নির্ধারকদের জন্য বঙ্গবন্ধুর উন্নয়ন রূপকল্প ‘হোয়াইটবোর্ড’

আগামীর নীতি নির্ধারকদের জন্য বঙ্গবন্ধুর উন্নয়ন রূপকল্প ‘হোয়াইটবোর্ড’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২৫ ১৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৩৩ ২০ সেপ্টেম্বর ২০২০

রাদওয়ান মুজিব সিদ্দিক

রাদওয়ান মুজিব সিদ্দিক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই নিয়ে আসছে বিশেষ সাময়িকী ‘হোয়াইটবোর্ড'।

রোববার সন্ধ্যা ৬টায় ভার্চুয়াল এক অনুষ্ঠানে এ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করবেন হোয়াইটবোর্ডের প্রধান সম্পাদক ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

মুক্তিযুদ্ধের পর ক্ষতবিক্ষত এক দেশকে দারিদ্র্যসীমা থেকে বের করে ক্রমাগত উত্তরণের পথে এগিয়ে নিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণয়ন করেছিলেন বিভিন্ন নীতি, সদ্য স্বাধীন দেশের জন্য স্থির করেছিলেন সুনির্দিষ্ট লক্ষ্য। উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার পথে আগামীর নীতি নির্ধারকদের জন্য বঙ্গবন্ধুর সেসব নীতি-লক্ষ্য আর ভবিষ্যৎ কর্মপন্থাকে নতুনভাবে উপস্থাপন করবে ‘হোয়াইটবোর্ড’।

সিআরআইয়ের ভাষায়, এ ম্যাগাজিন হবে ভবিষ্যতের নীতি নির্ধারকদের জন্য ‘বাতিঘর’।

প্রকাশকদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বঙ্গবন্ধু যেভাবে তার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করেছিলেন বাংলাদেশের জন্য, তা সবিস্তারে তুলে ধরা হয়েছে এ ম্যাগাজিনে। আজকের নীতি নির্ধারকরা তা অনুসরণ করে নিজেদের লক্ষ্য ঠিক করে নিতে পারে।’

মুজিববর্ষের শুরুতে মার্চ মাসে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে এ ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নিয়েছিল সিআরআই। কিন্তু করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে তা পিছিয়ে যায়।

‘হোয়াইটবোর্ড`

সিআরআই বলছে, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় প্রশাসনের ভূমিকা নিয়ে অনেক ‘জনশ্রুতির রহস্য উন্মোচন করবে’ হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যা। সেইসঙ্গে বঙ্গবন্ধুর যুদ্ধকালীন নেতৃত্ব, তার অগ্নিঝরা ভাষণ, তার নীতি প্রণয়নের নানা সূত্রের কথা থাকবে বিশ্লেষকদের লেখনীতে।

বিবৃতিত বলা হয়, আজকের তরুণরা নানা উন্নয়ন দেখছে। কিন্তু এ উন্নয়নের সূতিকাগার কোথায় তা তারা জানে না। এ ম্যাগাজিনে তাদের সামনে বাস্তবিক হয়ে উঠবে বঙ্গবন্ধুর উন্নয়ন রূপকল্প।

ম্যাগাজিনের সহ সম্পাদক সৈয়দ মফিজ কামাল বলেন, আজকের নীতি নির্ধারকদের জন্য এ ম্যাগাজিন নতুন ধারণা উপস্থাপন করবে।

হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যার মুখবন্ধ লিখেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক, অর্থনীতিবিদ রেহমান সোবহান, বিশ্লেষক-সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং একাত্তরে বাংলাদেশের বন্ধু জুলিয়ান ফ্রান্সিস।

এর আগে বঙ্গবন্ধুর জীবনের নানা অধ্যায় নিয়ে গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রকাশ করেছে সিআরআই। কিশোর মুজিবের নেতা হয়ে উঠার গল্প সেখানে চিত্রিত হয়েছে কমিক চরিত্রের মাধ্যমে।

ডেইলি বাংলাদেশ/এসআই/এইচএন