‘হানড্রেড ইয়ার্স অব মুজিব’ সংকলনের পাঠ আলোচনা

‘হানড্রেড ইয়ার্স অব মুজিব’ সংকলনের পাঠ আলোচনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৩ ৩ এপ্রিল ২০২২  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘হানড্রেড ইয়ার্স অব মুজিব’ সংকলনের পাঠ আলোচনা অনুষ্ঠানে বই হাতে অতিথিরা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘হানড্রেড ইয়ার্স অব মুজিব’ সংকলনের পাঠ আলোচনা অনুষ্ঠানে বই হাতে অতিথিরা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘হানড্রেড ইয়ার্স অব মুজিব’ সংকলনের পাঠ আলোচনা সম্পন্ন হয়েছে। 

জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ মিলনায়তনে গত শুক্রবার এ আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও গবেষক হারুন হাবীব। 

তিনি বলেন, স্লোগান সর্বস্ব রাজনীতি চর্চা থেকে সরে এসে আমাদেরকে বঙ্গবন্ধুর দর্শন লালন করতে হবে। তাহলে রাজনীতিতে পরিশুদ্ধের জাগরণ হবে। বঙ্গবন্ধুর চর্চা যত বেশি হবে, ততই সংস্কৃতির বিকাশ ঘটবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি। মুক্তিযুদ্ধের স্লোগান ছিল ‘জয়বাংলা’।

হারুন হাবীব তার বক্তব্যে বইটির ঐতিহাসিক গুরুত্ব এবং আগামী প্রজন্মের জন্য বইটির আবশ্যকতা তুলে ধরেন। ১৮টি অধ্যায়ে বিন্যস্ত প্রায় পাঁচশ পৃষ্ঠার বইটির বিন্যাসকে প্রশংসা করেন তিনি। বইটিতে যে ৮৫ জন লেখকের ৮৫টি গদ্য স্থান পেয়েছে, পরবর্তী সংস্করণে তা তিনি ১০০-তে পূর্ণ করারও পরামর্শ দেন।

সাহিত্য পত্রিকা সমধারা ও উন্নয়ন সংগঠন ইপসার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত সংকলনের সম্পাদক লেখক ও উন্নয়ন সংগঠক মো. আরিফুর রহমানের সভাপতিত্বে পাঠ আলোচনায় অংশগ্রহণ করেন- সম্পাদক, লেখক ও কবি ফরিদ আহমদ দুলাল, কবি ও সংগঠক নজমুল হেলাল, কবি নাহার ফরিদ খান, মাল্টিমিডিয়া টকিং বুক-এর উদ্ভাবক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) ন্যাশনাল কনসালট্যান্ট ভাস্কর ভট্টাচার্য প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন বইটির দ্বিতীয় সম্পাদক এবং সমধারার সম্পাদক সালেক নাছির উদ্দিন। সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠান শুরু হয়।

পাঠ আলোচনার মাঝে মাঝে অনুষ্ঠানে উপস্থিত কবি ও আবৃত্তি শিল্পীরা বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ এবং আবৃত্তি পরিবেশন করেন। ত্রিশোর্ধ্ব কবি ও বাচিকশিল্পী অংশ নেন সমধারার আয়োজনে।

অনুষ্ঠানের সভাপতি সংকলনের সম্পাদক মো. আরিফুর রহমান বলেন, আজকের পাঠ আলোচনায় যেসব বিষয় উঠে এসেছে তা আমরা গুরুত্ব দিয়ে বিবেচনা করব। বিশেষ করে শ্রদ্ধেয় সাংবাদিক হারুন হাবীব যেসব প্রস্তাব করেছেন সংকলনের দ্বিতীয় সংস্করণে তা পূরণ করতে সচেষ্ট থাকব। অনুষ্ঠানে সমধারার ৮১তম সংখ্যার পাঠোন্মোচন হয়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ