বয়স বেশি হলেও থাকতে হবে ফিট

বয়স বেশি হলেও থাকতে হবে ফিট

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৫ ৩০ জুলাই ২০২২   আপডেট: ১০:১১ ৩১ জুলাই ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

বয়স বাড়লে মনে হতে পারে শারীরিক সম্পর্কের আর দরকার নেই। ‘Physical intimacy' যেন যৌবন বয়সেই মানায় ভাল। কিন্তু আপনি জানেন, বয়স বাড়লে মানসিক সান্নিধ্য আরো বাড়ে। চিকিৎসকরা বলছেন, বেশি বয়সেও যৌনতা অত্যন্ত জরুরি। তা শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বেশি বয়সে যৌনতা হৃদযন্ত্রের সুস্থতা-সহ শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। তাই একে অবহেলা করা একেবারেই উচিত নয়। আটলান্টার ইমোরি ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনেক অধ্যাপক অ্যালেক্সিস বেন্ডার বলেছেন, বেশি বয়সে যৌনতায় সমস্যা দেখা দিলে বেশিরভাগ দম্পতি ডাক্তারদের কাছে জানাতে চান না।  অথচ এই সমস্যা চিকিৎসকদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করা জরুরি।

চিকিৎসকরা আরো বলছেন, যৌবনের মতোই বেশি বয়সেও সুস্বাস্থ্য ও সুখের চাবিকাঠি হতে পারে যৌনতা। এর ফলে শরীর থেকে নানা উপকারী জৈব রাসায়নিক নির্গত হয়। যেমন DHEA কিংবা অক্সিটোসিনের মতো হরমোনের নিঃসরণ বাড়ে। ফলে শরীর থাকে সতেজ।

যারা এটা করেন, সাধারণত তারা দীর্ঘায়ু হন। তাছাড়া বেশি বয়সের যৌনতা সম্পর্কে তাদের আরও দাবি, বয়স যত বাড়ে তত যৌনতায় নিয়ন্ত্রণও আসে। আর তাই যৌনতাও হয়ে ওঠে আগের চেয়ে বেশি উপভোগ্য। তাই বয়স বাড়ছে বাড়ুক, যৌনতায় যেন যতি না পড়ে।

ডেইলি বাংলাদেশ/এস/এনকে