বর্ষাকালে ত্বকের চাই বিশেষ যত্ন 

বর্ষাকালে ত্বকের চাই বিশেষ যত্ন 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৩ ২৩ জুন ২০২২   আপডেট: ১১:৫৪ ২৩ জুন ২০২২

বর্ষায় ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

বর্ষায় ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

চলছে বর্ষাকাল। বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ থেকে মুক্তি। সেই সঙ্গে রয়েছে ভোগান্তিও। এই সময় রোদ-বৃষ্টির খেলা চলে। তাই যারা কাজের প্রয়জনে বাইরে বের হন, তাদের ভোগান্তির শেষ থাকে না। সেই সঙ্গে ত্বকেরও বাজে ১২টা!

বর্ষার সময় ত্বকের যত্ন ঠিক মতো না নিতে পারলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই আছে। যাদের ত্বক তৈলাক্ত তাদের বর্ষাকাল এলে এই সমস্যা আরো দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে। তাই বর্ষায় নিয়ম করে ত্বকের যত্ন নেয়া দরকার।

বর্ষাকালে কীভাবে ত্বকের বিশেষ যত্ন নেবেন চলুন জেনে নেয়া যাক-

এক্সফোলিয়েট করুন

কখনো রোদ কখনো বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের মৃত কোষগুলো উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুঁড়া ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন।

ত্বক পরিষ্কার রাখুন

বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই পানি ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালোভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখুন।

টোনার ব্যবহার করুন

ত্বক ভালো রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা জরুরি। ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে ব্রণের সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভালো প্রাকৃতিক টোনার। এছাড়া লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভালো টোনার হিসেবে কাজ করে।

বর্ষাকালে বেশি রূপটান নয়

রূপটান বেশি করলে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিকমতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণের মতো একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে অত্যধিক রূপটান এড়িয়ে চলুন। রূপটান করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি।

পানি খান

ত্বক ভালো রাখতে প্রচুর পানি খাওয়া প্রয়োজন। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এতের ত্বকের শুষ্ক ভাব কমবে। ত্বক আর্দ্র থাকবে।

ডেইলি বাংলাদেশ/এএ