রান্নাঘরের যে দু’টি জায়গা সবচেয়ে বেশি নোংরা হয় 

রান্নাঘরের যে দু’টি জায়গা সবচেয়ে বেশি নোংরা হয় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:২৬ ১৩ মে ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

সুস্থ থাকার জন্য কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়াই যথেষ্ট নয়। শরীর সুস্থ রাখতে সবার আগে পরিষ্কার রাখা উচিত রান্নাঘরও। কারণ সেখানেই তৈরি করা হয় পরিবারের সবার খাবার।

খেয়াল করলেই দেখবেন, রান্না হওয়ায় সেখানেই সবচেয়ে বেশি তেল-মশলা-জমে। তাই রান্নাঘর পরিষ্কার রাখার দিকে ভালোভাবে নজর দেওয়া দরকার। রান্নাঘরে সবচেয়ে বেশি নোংরা দুটি জায়গা। একটি হলো এগজস্ট ফ্যান এবং অন্যটি সিঙ্ক।

চলুন এবার জেনে নেয়া যাক কীভাবে পরিষ্কার রাখবেন এই দুটি জায়গা- 

এগজস্ট ফ্যান

এগজস্ট ফ্যান খুলে ব্লেডগুলো তার থেকে আলাদা করে নিন। এগজস্ট ফ্যানে জাল লাগানো থাকলে সেটাকে আগে খুলে নিতে হবে। ফুটন্ত গরম পানিতে এক কাপ অ্যামোনিয়া দিয়ে সেই মিশ্রণে জালটা রেখে দিন। ঘণ্টাখানেক পর হালকা করে ঘষে ধুয়ে নিন। এরপর এগজস্ট ব্লেডের জন্য একটি পাত্রে আধা কাপ অ্যামোনিয়া ও দু টেবিল চামচ খাওয়ার সোডা ও গরম পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আধা ঘণ্টা ডুবিয়ে রেখে তারপর নরম কাপড় দিয়ে ঘষে ময়লাটা মুছে নিন।

সিঙ্ক

ভালো করে পানি দিয়ে সিঙ্ক পরিষ্কার করে নিন। তারপর সিঙ্কে অনেকটা খাবার সোডা ছড়িয়ে নিন। একটি পলিথিন জাতীয় কিছু দিয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। কিছুক্ষণের জন্য চাপা দিয়ে রাখুন। কিছু সময় পরে একটি কাপড় বা স্পঞ্জে বাসন মাজার তরল সাবান নিয়ে মাখিয়ে রাখুন। তারপক বৃত্তাকার পদ্ধতিতে ঘষে ঘষে সিঙ্কটি পরিষ্কার করুন। পরিষ্কার হয়ে গেলে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন।

ডেইলি বাংলাদেশ/এএ