ইফতারে রাখুন স্বাস্থ্যকর দুই পদ 

ইফতারে রাখুন স্বাস্থ্যকর দুই পদ 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০২ ১৮ এপ্রিল ২০২২  

দই চিড়া। ছবি: সংগৃহীত

দই চিড়া। ছবি: সংগৃহীত

অনেকেই ইফতারের সময় ভাঁজাপোড়া খাবার খান। সারাদিন খালিপেট থাকার পর এসমস্ত ভাজাপোড়া খাবার খাওয়া শরীরের পক্ষে মোটেও ভালো নয়। সাধারণত মশলাযুক্ত, অতিরিক্ত ঝাল, ভাঁজাপোড়া জাতীয় খাবার খেলে দেখা দিতে পারে এসিডিটির সমস্যা।

তাহলে কী খাবেন ইফতারিতে? যেহেতু প্রচণ্ড গরমের মধ্যেই রোজা রাখতে হচ্ছে, তাই শরীরের প্রতি দিতে হবে বাড়তি নজর। পেটও ভরবে আর হজম করতেও অসুবিধা হবে না, চাই এমন খাবার। এমন দুটি খাবার হলো দই চিড়া ও কাঁচা আমের শরবত। চলুন জেনে নেয়া যাক রেসিপি- 

দই চিড়া

পেট ঠান্ডা করতে, পানির অভাব পূরণে এবং একই সঙ্গে ক্ষুধা মিটাতে চিড়ার গুরুত্ব অপরিসীম। তাই ইফতারের সময় বানিয়ে নিতে পারেন চিড়া দিয়ে মজাদার একটি খাবার। চিড়াকে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ইফতারের আগ মুহুর্তে ভেজা চিড়ার সঙ্গে পাকা কলা, টক দই অথবা মিষ্টি দই এবং খেজুর ছিঁড়ে একত্রে সব মিশিয়ে নিন। স্বাদ এর জন্য সামান্য পরিমাণ চিনি এবং একটু লবন মিশিয়ে নিতে পারেন। এটি খেলে এসিডিটির সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে।

কাঁচা আমের শরবত

রোজার সময় সারাদিন পানি খাওয়া হয়না। ফলে শরীরে দেখা দেয় ডিহাইড্রেশন। তাই পানির ঘাটতি পূরণের জন্য ইফতারে আপনি রাখতে পারেন মজাদার কাঁচা আমের শরবত। কাঁচা আমের সঙ্গে পুদিনাপাতা, স্বাদ অনুযায়ী চিনি এবং সামান্য বিট লবণ মিশিয়ে একত্রে ব্ল্যান্ড করে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে মজাদার ও সুস্বাদু কাঁচা আমের শরবত। যা আপনার শরীরকে করে তুলবে প্রাণবন্ত এবং ডিহাইড্রেশন মুক্ত।

ডেইলি বাংলাদেশ/এএ


Bulletপ্রথম আট ঘণ্টায় ১৫ হাজার ২০০ গাড়ি চলাচল, টোল আদায় ৮২ লাখের বেশি Bulletপদ্মাসেতুতে হাঁটা-ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি Bulletবিশ্ববিদ্যালয়ে ভর্তিতে হচ্ছে ডোপ টেস্ট আইন: স্বরাষ্ট্রমন্ত্রী Bulletকমলো সয়াবিন তেলের দাম Bulletদেশে করোনায় আরো দুইজনের মৃত্যু, শনাক্তের হার ১৫.৬৬ Bulletপদ্মাসেতুতে যানবাহন থামানো, হাঁটাহাঁটি ও ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি Bulletদেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও: নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রী Bulletদুই-একদিনের মধ্যে ভোজ্যতেলের দাম কমবে: বাণিজ্যসচিব Bulletপদ্মাসেতু নিয়ে ষড়যন্ত্র: জড়িতদের খুঁজতে রুল শুনবেন হাইকোর্ট Bulletপদ্মাসেতুতে যান চলাচল শুরু Bullet‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ রেখে বন্দুক নিয়ন্ত্রণ বিলে সই বাইডেনের Bulletদেশে করোনায় গত ২৪ ঘণ্টায় ৩ মৃত্যু, শনাক্ত ১২৮০ Bulletহজ পালনে সৌদিতে ৩৮৮৮৯ বাংলাদেশি