জন্মনিয়ন্ত্রণে কনডম যে কারণে জনপ্রিয় 

জন্মনিয়ন্ত্রণে কনডম যে কারণে জনপ্রিয় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৪ ১৮ জানুয়ারি ২০২২  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

জন্মনিয়ন্ত্রণের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। তবে বেশ জনপ্রিয় একটি পদ্ধতি হচ্ছে কনডম ব্যবহার করা। অধিকাংশ মানুষই এই পদ্ধতি অনুসরণ করে থাকেন। তবে নানা কারণেই এটির মাধ্যমে জন্মনিয়ন্ত্রণের সফলতার হার তুলনামূলক কম। কিন্তু এরপরও এটি জনপ্রিয় পদ্ধতি।

জন্মনিয়ন্ত্রণে কনডম কেন জনপ্রিয়? এই প্রশ্নের উত্তর অনেকেই জানতে আগ্রহী। চলুন তবে জেনে নেয়া যাক জন্মনিয়ন্ত্রণে কনডম জনপ্রিয় হওয়ার কারণ কী- 

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের প্রসূতি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোসা.আফরোজা সরকার জলি বলেন, ১০০ দম্পতির মধ্যে কনডম ব্যবহারে জন্মনিয়ন্ত্রণে সফলতার হার ৮০ শতাংশের কাছাকাছি। বাকি ৫ থেকে ২০ শতাংশ সফল হন না। এরপরও এদেশে কনডম জনপ্রিয় হওয়ার অনেক কারণ রয়েছে।

আরো পড়ুন: হানিমুনে যেসব ভুল করা থেকে বিরত থাকবেন

কনডম খুব সহজে পাওয়া যায়। তুলনামূলক দাম কম। এটি নষ্ট করা বা ডিসপজেবল সুবিধাজনক। এটি ব্যবহারে তেমন কোনো বিধির প্রয়োজন নেই। সামান্য কিছু কৌশল শিখলেই অনায়াসে ব্যবহার করা যায়।

বেরিয়ার পদ্ধতি হিসেবে কনডম ব্যবহারে জন্মনিয়ন্ত্রণে সফলতার হার অন্যান্য পদ্ধতিরে চেয়ে কম হলেও এর বিশেষ কিছু সুবিধা রয়েছে। এটিতে জন্মনিয়ন্ত্রণ ছাড়াও অনেকগুলো যৌন রোগ থেকে সুরক্ষা পাওয়া সম্ভব।

যৌনবাহিত রোগ সেক্সুয়ালি ট্রান্সমিটিভ ডিজিজের মধ্যে পেলভিক ইনফ্লামাটরি অন্যতম। পুরুষ থেকে এ রোগ নারী দেহে ছড়িয়ে তাদের ইন্টারনাল সংক্রমণ হয়। অথচ পুরুষ সঙ্গী কনডম ব্যবহার করলে নারীরা অনায়াসে রোগটি থেকে সুরক্ষিত থাকতে পারেন।

আবার সালভাইক্যাল বা জরায়ু ক্যান্সারে আমাদের দেশে অনেক নারীর মৃত্যু হয়। নারীদের জরায়ু ক্যান্সারে আক্রান্তের হার অনেক বেশি। পুরুষ সঙ্গী কনডমে অভ্যস্ত হলে এ ধরনের দম্পতি সংক্রমণ থেকে কিছুটা হলেও রেহাই পেতে পারেন।

সূত্র: ডক্টর টিভি। 

ডেইলি বাংলাদেশ/এএ