নতুন কৌশলে তেল কেনার সময়ই চুরি করছে পেট্রল পাম্পগুলো

নতুন কৌশলে তেল কেনার সময়ই চুরি করছে পেট্রল পাম্পগুলো

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৪ ৪ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

পেট্রোল-ডিজেলের দাম আকাশছোঁয়া। আর এর মধ্যেই কিছু কিছু পেট্রোল পাম্পের কারসাজিতে টাকা দিয়েও সঠিক পরিমাণ তেল পাচ্ছেন না গ্রাহকরা। এই পুরো বিষয়টি হয়তো হাতের কারসাজিতে আপনার চোখের সামনেই ঘটে যাচ্ছে, অথচ আপনি ধরতে পারছেন না। তবে আপনি সজাগ থাকলে এই চুরি আটকাতে পারেন।

পেট্রল পাম্পগুলোর তেল চুরি ঠোকাতে যেসব বিষয়ে বাড়তি নজর দেবেন-

* কোনো পেট্রোল পাম্পে তেল নিতে গিয়ে যদি দেখেন যে পাম্পের কর্মী ফিলিং পাইপের সুইচ বার বার করে নামাচ্ছেন, তা হলে তৎক্ষণাৎ সাবধান হন। এ রকম হতে থাকলে আপনি ন্যায্য মূল্যের তেল পাওয়া থেকে বঞ্চিত হবেন।

* ধরুন, আপনি পাম্পে গিয়ে ৩০০ টাকার তেল দিতে বলেছেন। কিন্তু পাম্পের কর্মী না শোনার ভান করে ২০০ টাকার তেল দিলেন। তাই খেয়াল রাখুন পাম্পের মিটারের দিকে।

* পাম্পে অনেক সময় পেট্রোলের সঙ্গে পেট্রোলেরই উপজাত দ্রব্য ন্যাপথা মিশিয়ে দেওয়া হয়। ন্যাপথা এবং পেট্রোলের ঘনত্ব একই হওয়ায় সহজেই তা ধরা যায় না।

* অনেক পেট্রোল পাম্পে দেওয়ার ভরার জন্য লম্বা পাইপ ব্যবহার করা হয়। তবে মিটারে তেল ভরে দেওয়া গিয়েছে দেখালেও লম্বা পাইপে কিছুটা তেল থেকেই যায়। এতে প্রতি ১ লিটারে ৪০-৫০ মিলিমিটার তেল লাভ করে পাম্পগুলো।

* বেশ কিছু পেট্রোল পাম্পে অনেক সময় মিটারের সঙ্গে ইলেকট্রনিক চিপ লাগানো থাকে। এতে মিটারের রিডিং ইচ্ছে মতো বাড়িয়ে দেওয়া যায়। অথচ সমপরিমাণ তেল আপনার গাড়ির ট্যাঙ্কে ভরে না। গাড়ির তেল ভরতে গিয়ে মনে সন্দেহ দানা বাঁধলে অবশ্যই এই বিষয়ে অভিযোগ করুন।

ডেইলি বাংলাদেশ/এনকে