স্বাদে ভরপুর ‘মাসালা ঢেঁড়স’

স্বাদে ভরপুর ‘মাসালা ঢেঁড়স’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৫ ১৬ সেপ্টেম্বর ২০২১  

মাসালা ঢেঁড়স। ছবি: সংগৃহীত

মাসালা ঢেঁড়স। ছবি: সংগৃহীত

সবজি খাওা স্বাস্থ্যের পক্ষে উপকারী। তাইতো প্রতিদিনের খাবারের মেন্যুতে সবজি রাখা জরুরি। ঢেঁড়স পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। যা অনেকেরই বেশ পছন্দের। ঢেঁড়সের ভাজি কিংবা তরকারি খেতেও বেশ সুস্বাদু। তবে সবসময় একরকম রান্না খেতে কারোই ভালো লাগে না।

তাই আজ সাধারণ ঢেঁড়সকে অসাধারণ করে রান্না করুন। সুস্বাদু এই রেসিপিটি হচ্ছে মাসালা ঢেঁড়স। যা পরিবারের সবাই বেশ আনন্দ নিয়ে চেটেপুটে খাবে। এছাড়া মাসালা ঢেঁড়স তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ঢেঁড়স আধা কেজি, ধুয়ে পানি ঝরিয়ে আগা-গোড়া কেটে এক ইঞ্চি আকারে কাটা, পেঁয়াজ বড় আকারে একটি কুচি করা, টমেটো ১টি কুচি করা, হিং পাউডার সিকি চা চামচ, আদা ও কাঁচামরিচ বাটা ১ চা চামচ, চিনি আধা চা চামচের মতো, হলুদ গুঁড়া সিকি চা চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া সিকি চা চামচ, গরম মশলার গুঁড়া সামান্য, কাসুরি মেথি আধা চা চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা পরিমাণমতো।

প্রণালী: একটি প্যানে আধা টেবিল চামচ তেল গরম করে অল্প আঁচে ঢেঁড়স ১২ থেকে ১৫ মিনিট ভেজে প্যান থেকে নামিয়ে আলাদা করে রাখুন। সেই প্যানে বাকি তেল দিয়ে হিং পাউডার ও পেঁয়াজ কুচি চার মিনিট ভেজে আদা ও কাঁচামরিচ বাটা দিয়ে আরো তিন মিনিট ভাজতে হবে। তারপর কাসুরি মেথি, শুকনা মরিচ, হলুদ ও ধনে গুঁড়া দিয়ে দিন। এরপর টমেটো কুচি দিয়ে অল্প আঁচে ঢেকে সাত থেকে আট মিনিট রাখুন।

এখন তুলে রাখা ঢেঁড়স ও চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে না ঢেকে রান্না করতে হবে। ১৫ মিনিট পর স্বাদমতো লবণ, গরম মশলার গুঁড়া, লেবুর রস ও ধনেপাতা দিয়ে জ্বাল বন্ধ করে দিতে হবে। এবার একটি পরিবেশন পাত্রে ঢেলে ভাত অথবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু মাসালা ঢেঁড়স।

ডেইলি বাংলাদেশ/এএ