শারীরিক সম্পর্ক স্থায়ী হয় নারিকেল তেলে, জানুন ব্যবহারের নিয়ম

শারীরিক সম্পর্ক স্থায়ী হয় নারিকেল তেলে, জানুন ব্যবহারের নিয়ম

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪৩ ২৮ জুলাই ২০২১   আপডেট: ১৭:৩৭ ২৮ জুলাই ২০২১

নারিকেল তেল। ছবি: সংগৃহীত

নারিকেল তেল। ছবি: সংগৃহীত

চুলের যত্নে নারিকেল তেলের ব্যাবহার আমাদের সবারই জানা। এছাড়া বহুবিধ কাজে ব্যবহার করা যায় এই তেল। কিন্তু অনেকেই জানেন না, শারীরিক সম্পর্কের সময় নারিকেল তেল ব্যবহার করে সময়টাকে আরো বেশি উপভোগ্য করে তুলতে পারেন। এর বৈজ্ঞানিক প্রমাণও রয়েছে।

২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক বিষয়টি নিয়ে গবেষণা করেন। তারা জানিয়েছেন, শারীরিক সম্পর্কের সময় ৩০ শতাংশ নারী ব্যথা পান। এই সময় নারিকেল তেলের ব্যবহার যে শুধু বিশেষ অঙ্গের শুষ্কতা প্রতিরোধ করে তাই না, সঙ্গে সংবেদনশীলতা ও উত্তেজনা বাড়ায়।

ভারতের গুজরাটের ইন্টারন্যাশনাল জার্নাল অব লাইফ সায়েন্স রিসার্চের এক গবেষণা অনুসারে নারিকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে নিরাপদ ও কার্যকর। এছাড়া গোপনাঙ্গে ব্যবহারের জন্য ক্লিনিক্যালি প্রমাণিত। এটির ব্যবহারের ফলে শারীরিক সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়।

মেনোপজের পর বিশেষ অঙ্গের আশপাশের ফ্যাটি টিস্যুগুলো সাধারণত শুষ্ক হয়ে পড়ে। তাই শারীরিক সম্পর্কের সময় অনেক নারীই ব্যথা পান। এক্ষেত্রে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। অনেকেই বাজারে প্রচলিত লুব্রিক্যান্ট ব্যবহার করতে পারে না, ত্বকে অ্যালার্জি বা সংবেদনশীলতার কারণে। তাদের ক্ষেত্রেও নারিকেল তেল বেশ উপকারী।

তবে নারিকেল তেল কেনার সময় তা যেন খাঁটি হয় সেদিকে খেয়াল রাখুন। এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো।

ডেইলি বাংলাদেশ/এনকে/এআর