পাকা আমের পাটিসাপটা পিঠা

পাকা আমের পাটিসাপটা পিঠা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪০ ২৫ জুলাই ২০২১   আপডেট: ১৩:৪১ ২৫ জুলাই ২০২১

পাকা আমের পাটিসাপটা পিঠা। ছবি: সংগৃহীত

পাকা আমের পাটিসাপটা পিঠা। ছবি: সংগৃহীত

বাজার এখন বিভিন্ন রকম দেশীয় ফল পাওয়া যায়। আর দেশীয় ফল খেতে ভালোবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। অন্য সব ফলের মধ্যে আম সবারই প্রিয়। এই আম দিয়ে আমরা বিভিন্ন রকম খাবার তৈরি করে খেয়ে থাকি। আমের জুস, পায়ের, কেক ও পুডিং তৈরি করে খেয়ে থাকি। 

তবে কখনো পাকা আমের পাটিসাপটা পিঠা খেয়েছেন? না খেয়ে থাকলে আজই খেয়ে দেখুন। পাকা আমের পাটিসাপটা পিঠা খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাকা আমের পাটিসাপটা পিঠা তৈরির রেসিপিটি-  

উপকরণ: ময়দা দুই কাপ, চিনি এক কাপ, হালকা গরম পানি পরিমাণ মতো।

পুরের জন্য: ঘন দুধ চার কাপ, পাকা আমের কাঁথ এক কাপ, পোলাওয়ের চাল(দুই টেবিল চামচ) ভিজিয়ে ব্লেন্ড করা) চিনি আধা কাপ, এলাচ গুঁড়া ও লবণ সামান্য।

প্রণালী: প্রথমে ময়দা চিনির সিরা ও পানি দিয়ে মিশিয়ে মাঝারি ঘন মিশ্রণ তৈরি করে রেখে দিন। এবার পুরের সব উপকরণ একসঙ্গে প্যানে চুলার হালকা আঁচে রান্না করুন। ঘন ঘন নাড়তে হবে যেন নিচে লেগে না যায়। ঘন হয়ে এলে নামিয়ে ছড়ানো একটি প্লেটে ঢেলে ক্ষীর ঠাণ্ডা করে নিন। এবার অন্য একটি প্যান গরম করে তাতে অল্প তেল ব্রাশ করে নিন। ময়দার মিশ্রণ আধা কাপ পরিমাণ ঢেলে প্যান ঘুরিয়ে বড় রুটির মতো তৈরি করুন। দুই থেকে তিন মিনিট পর একপাশ থেকে পুর রেখে পাটিসাপটা পিঠাগুলো ভাঁজ করে তুলে পরিবেশন করুন গরম বা ঠাণ্ডা যেভাবে পছন্দ।  

ডেইলি বাংলাদেশ/এসএ