নষ্ট দুধেই তৈরি করুন সুস্বাদু ‘আইসক্রিম সন্দেশ’

নষ্ট দুধেই তৈরি করুন সুস্বাদু ‘আইসক্রিম সন্দেশ’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৯ ১৫ জুন ২০২১  

আইসক্রিম সন্দেশ। ছবি: সংগৃহীত

আইসক্রিম সন্দেশ। ছবি: সংগৃহীত

বাড়িতে অনেক সময় দুধ আনার পর তা জ্বাল দিতে গেলে নষ্ট হয়ে যায়। এই সমস্যা গরমে একটু বেশি-ই দেখা যায়। এক্ষেত্রে দুধ নষ্ট হয়ে গেলে মন খারাপ করে ফেলে দেয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। তবে নষ্ট দুধ দিয়ে সুস্বাদু মিষ্টি স্বাদের খাবার তৈরি করার কৌশল জানা থাকলে এই ভুলটি আর কখনোই করবেন না।  

অবাক হওয়ার মতো তথ্য হলেও, এটি সত্যি। নষ্ট দুধ ব্যবহার করেই আপনি তৈরি করতে পারেন চমৎকার স্বাদের মিষ্টি খাবার। এর জন্য প্রথমে আপনাকে কেটে যাওয়া দুধ দিয়ে ছানা তৈরি করতে হবে। এটি খুবই সহজ কাজ। দুধের সঙ্গে লেবুর রস মিশিয়ে জ্বাল দিলেই তৈরি হবে ছানা। এরপর সেই ছানা দিয়েই তৈরি করুন আইসক্রিম সন্দেশ। চলুন তবে জেনে নেয়া যাক আইসক্রিম সন্দেশ তৈরির রেসিপিটি-

উপকরণ: নষ্ট হয়ে যাওয়া দুধের তৈরি ছানা ৫০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, মাখন সামান্য।

প্রণালী: ছানা, চিনি ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ডার না থাকলে পাটায় বেটে নিতে পারেন। এরপর একটি চারকোনা টিফিন বক্সে সামান্য মাখন মাখিয়ে নিন। এরপর তাতে ছানার মিশ্রণ ঢেলে সমান করে দিন। বক্সের মুখ বন্ধ করে দিন।

এবার প্রেসার কুকারে সামান্য পানি ঢেলে তার মাঝখানে মুখ বন্ধ টিফিন বক্সটি বসান। তারপর প্রেসার কুকারের ঢাকনা আটকে রান্না করুন। তিন-চারটি সিটি বাজলে নামিয়ে নিন। এবার বক্সটি বের করে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু আইসক্রিম সন্দেশ। এবার ফ্রিজে রেখে বরফঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন ভিন্ন স্বাদের মজাদার আইসক্রিম সন্দেশ।

ডেইলি বাংলাদেশ/এএ