পাকা আম ফ্রিজে কতদিন পর্যন্ত ভালো থাকবে

পাকা আম ফ্রিজে কতদিন পর্যন্ত ভালো থাকবে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩১ ১৫ জুন ২০২১  

পাকা আম। ছবি: সংগৃহীত

পাকা আম। ছবি: সংগৃহীত

বাজারে এখন গ্রীষ্মকালীন বিভিন্ন রসালো ফলের দেখা মেলে। এর মধ্যে আম অন্যতম। সারা বছর আমের স্বাদ পেতে অনেকেই নানা পদ্ধতিতে আম ফ্রিজে সংরক্ষণ করেন। যাতে আমের মিল্কশেক কিংবা জুস করে খেতে পারেন।

তবে আম কতদিন পর্যন্ত ফ্রিজে ভালো থাকে তা অনেকেই জানেন না। যদি আপনি দীর্ঘ সময়ের জন্য আম সংরক্ষণ করতে চান, তবে অবশ্যই আপনাকে জানতে হবে এর সঠিক সংরক্ষণ পদ্ধতি। নইলে ফ্রিজে রেখেও আম নষ্ট হয়ে যেতে পারে। তাই চলুন জেনে নেয়া যাক দীর্ঘদিনের জন্য আম সংরক্ষণের সঠিক পদ্ধতি সম্পর্কে-

>> আম ব্লেন্ড করে বরফের ট্রে বা ছোট মুখ বন্ধ বাটিতে অল্প পরিমাণে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে কিউবগুলো বের করে জিপলক ব্যাগে নিয়ে ফ্রিজারে রেখে দিন আবারও। এই পদ্ধতিতে বছরজুড়ে খেতে পারবেন আম।

>> আম পুরোপুরি না পাকলে ফ্রিজে রাখার প্রয়োজন নেই। বাতাস চলাচল করে এমন অন্ধকার স্থানে রেখে দিন ঘরেই। তবে আম যদি পেকে নরম হয়ে যায় তবে কাগজের প্যাকেটে নিয়ে ফ্রিজে রাখুন। ছয় দিন পর্যন্ত নরমাল ফ্রিজে ভালো থাকবে পাকা আম।   

>> আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে নিন। জিপলক ব্যাগে পাশাপাশি রাখুন টুকরাগুলো। একটার উপর আরেকটা রাখবেন না। এক ব্যাগে না রেখে অল্প অল্প করে কয়েকটি ব্যাগে রাখুন। স্ট্র দিয়ে ভেতরের বাতাস বের করে ডিপ ফ্রিজে রেখে দিন। ছয় মাস পর্যন্ত স্বাদ ও পুষ্টিগুণ অটুট থাকবে এই পদ্ধতিতে আম রাখলে।

ডেইলি বাংলাদেশ/এএ