যখন তখন বৃষ্টি, সঙ্গে যা রাখবেন

যখন তখন বৃষ্টি, সঙ্গে যা রাখবেন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৬ ১০ জুন ২০২১  

বৃষ্টিতে ভোগান্তি। ছবি: সংগৃহীত

বৃষ্টিতে ভোগান্তি। ছবি: সংগৃহীত

আবহাওয়া এখন যখন তখন পরিবর্তন হচ্ছে। কখনো রোদ আবার কখনো বৃষ্টি। এই পরিস্থিতে বোঝা দায় যে, কখন রোদ উঠবে আবার কখন বৃষ্টি হবে। এমন পরিস্থিতিতে মুখোমুখি হতে হয় নানা অসুবিধারও। হঠাৎ আসা বৃষ্টিতে ভিজে কাবুও হয়ে যেতে হয়।  

তাই বাইরে বের হওয়ার আগে কিছু প্রস্তুতি নিয়ে রাখতে হবে। এই সময় বাইরে বের হলে সঙ্গে রাখতে হবে কিছু জিনিস। চলুন জেনে নেয়া যাক সেগুলো কী কী-

ছাতা  

বৃষ্টির দিনে টানাটানির ভয়ে অনেকেই সঙ্গে ছাতা রাখতে চান না। কিন্তু এই ভুলটি করবেন না, বাইরে বের হলে অবশ্যই ছাতা নিয়ে বের হবেন। কারণ বৃষ্টি আসতে পারে যখন-তখন। এসময় হঠাৎ ভিজে গেলে ঠাণ্ডার সমস্যা কিংবা জ্বরও হতে পারে। করোনাকালে এ ধরনের সমস্যা মানে বাড়তি দুশ্চিন্তা। সব মিলিয়ে এসময় ছাতা সঙ্গে রাখাই বুদ্ধিমানের কাজ।

রেইনকোট  

যারা মোটর সাইকেল বা সাইকেল ব্যবহার করেন তারা অবশ্যই সঙ্গে রেইনকোট রাখবেন। কারণ এ ধরনের যান চালানোর সময় ছাতা ব্যবহার করা সম্ভব নয়। বৃষ্টির হাত থেকে রেহাই পেতে তাই রেইনকোট সঙ্গে রাখুন। চলতি পথে বৃষ্টি এলে সঙ্গে সঙ্গে রেইনকোট পরে নিন। এতে ভিজে যাওয়ার ভয় থাকবে না।

টিস্যু পেপার

ব্যাগে টিস্যু পেপার রাখুন। এটি আপনাকে পরিচ্ছন্ন থাকতে সাহায্য করবে। রাস্তায় চলতে গিয়ে বৃষ্টির কারণে জমে থাকা কাদা-পানি পরিষ্কার করার জন্য এটি কার্যকরী। এক্ষেত্রে সঙ্গে এক বোতল পানি রাখুন সম্ভব হলে। প্রথমে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পরে টিস্যু দিয়ে মুছে নিতে পারেন। তাহলে আর রাস্তায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে না।

পোশাক

বৃষ্টিতে কর্মক্ষেত্রে যাওয়ার সময় পোশাক ভিজে যাওয়ার মতো ঘটনা অনেকের সঙ্গেই ঘটে থাকে। এমন পরিস্থিতিতে ভেজা পোশাক নিয়ে পড়তে হয় মুশকিলে। কারণ ভেজা পোশাকে অফিস করা সম্ভব নয়। সুতরাং পোশাক শুকানো পর্যন্ত অপেক্ষা করা ছাড়া গতি থাকে না। তাই সম্ভব হলে ব্যাগে কিংবা অফিসের ডেস্কে এক সেট বাড়তি পোশাক রাখুন। এতে বৃষ্টিতে ভিজে গেলেও পোশাক নিয়ে মুশকিলে পড়তে হবে না।

স্যানিটাইজার ও মাস্ক

মহামারিকালে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখা জরুরি। বৃষ্টির দিনে এর প্রয়োজনীয়তা আরও বেড়ে যায়। এসময় সংক্রমণের ভয় আরও বেড়ে যায়। শুধু করোনাভাইরাস নয়, অন্যান্য ক্ষতিকর ভাইরাস থেকে বাঁচতে তাই স্যানিটাইজার ও মাস্ক ব্যবহার করুন। বৃষ্টির কারণে মাস্ক নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকলে ব্যাগে সব সময় কয়েকটি মাস্ক রাখুন। সেইসঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতেও ভুলবেন না।

ডেইলি বাংলাদেশ/এএ