পাঁচ গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখলে ঈদের বাজার সদাই হবে স্বাস্থ্যকর

পাঁচ গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখলে ঈদের বাজার সদাই হবে স্বাস্থ্যকর

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৫ ৫ মে ২০২১   আপডেট: ১৬:২৫ ৫ মে ২০২১

ঈদের বাজার সদাই। ছবি: সংগৃহীত

ঈদের বাজার সদাই। ছবি: সংগৃহীত

পুরো একমাস রোজা রাখার পর ঈদ সব মুসলিমদের জন্য আনন্দ বয়ে আনে। ঈদ মানেই প্রত্যেক ঘরে ঘরে উৎসব। সবার ঘরেই এই দিনে কমবেশি নিজেদের পছন্দের খাবার রান্না করা হয়। কাছের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাই সবার বাড়িতে বেরাতে যায়, মিষ্টি মুখ করে।

তাইতো ঈদে খাবারদাবারের প্রতি একটু বেশি সচেতন হতে হয়। এজন্য নানান মুখরোচক খাবার তৈরির জন্য আগে থেকে পরিকল্পনার প্রয়োজন। অনেকেই ঈদের মুদি বাজার ক’দিন আগে থেকেই করে রাখেন। যা একদম সঠিক।

তবে সমস্যা হচ্ছে, এসব জিভে জল আনা খাবার খেতে গিয়ে আমরা আমাদের স্বাস্থ্যের কথা একদমই ভুলে যাই। যা আমাদের অসুস্থতার জন্য বড় কারণ হয়ে দাঁড়াতে পারে। এক্ষেত্রে কিছু জিনিস মাথায় রাখলে ঈদের দিনও রাখা যায় স্বাস্থ্যকর খাবারের আয়োজন। কোন ধরনের রান্নাতেই কোন মানা নেই, শুধু ঈদের বাজার সদাই করতে মাথায় রাখুন অল্প কিছু টিপস। সেই টিপসগুলো হলো-

সস, সালাদ ড্রেসিং দেখে কিনুন

সস, সালাদ ড্রেসিং কেনার সময় এসব পণ্যের গায়ে সোডিয়াম ও চিনির পরিমাণ দেখে কিনুন। মেয়োনেজের বদলে সালসা বা হট সস ব্যবহার করতে পারেন। বাজারে আজকাল লাইট মেয়োনেজ পাওয়া যায়। সেটিও কিনতে পারেন। অথবা নিজেও বাসায় তৈরি করে নিতে পারেন।

পাস্তা বা রাইস হোল গ্রেইন দেখে কিনুন

পাস্তা বা রাইস কিনতে হলে হোল গ্রেইন দেখে কেনা ভালো। হোল গ্রেইনে থাকে প্রোটিন, ফাইবার, ভিটামিন বি, আয়রন, জিংক, কপার, ম্যাগনেসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টস যা হার্টের রোগ, টাইপ ২ ডায়াবেটিস, অতিরিক্ত ওজন থেকে নিরাপদে রাখতে সাহায্য করে। সাদা চালের পরিবর্তে ব্রাউন রাইসও কিনতে পারেন আর তৈরি করে ফেলতে পারেন ঈদের জন্য মজাদার অনেক রেসিপি।

ফুড লেবেল পড়ুন

যখনি মুদি দোকান বা বড় কোন ডিপারটমেন্টাল স্টোর-এ যাচ্ছেন, ফুড লেবেল পড়ে নিন। অর্থাৎ, আপনি যেটাই কিনছেন, তা বানানোর উপকরণ ও পরিপোষক পদার্থ (নিউট্রিয়েন্টস) পড়ে নিন। সোডিয়াম, স্যাচুরেটেড ফ্যাট, অ্যাডেড সুগার, এসব উপকরণ যে পণ্যগুলোতে সবথেকে কম, সেগুলো কিনুন।

ফ্রোজেন ফ্রুটস কিনুন

ফ্রেশ সবজি বা ফলমূল না পাওয়া গেলে ফ্রোজেন ফ্রুটস অথবা শুকনো ফল কিনে নিন। এগুলো বেশ কয়েকদিন রেখে দেয়া যায় এবং বিভিন্ন রেসিপিতেও ব্যবহার করতে পারবেন।

ভোজ্য তেল কেনা

খাবার তেল কেনার সময় অনেকেই আমরা অনেক স্বাস্থ্যতথ্য মাথায় রাখি না। বাজারে যা পাই তাই কিনে নিয়ে চলে আসি। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে দেখা দেয় বিভিন্ন রোগবালাই। আর হার্টের সমস্যা তার মধ্যে অন্যতম। তাই একটি স্বাস্থ্যকর ভোজ্য তেল বাছাই করুন।

এসব ছোট ছোট কিছু তথ্য মাথায় রাখলে আপনিও ঈদের দিন পরিবার পরিজনকে কোনো রকম টেনশন ছাড়া মুখরোচক এবং একই সঙ্গে স্বাস্থ্যকর খাবার উপহার দিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এএ