ফেলে দেয়া একটি জিনিসেই দূর হবে শরীরের কালচে দাগসহ ব্রণ

ফেলে দেয়া একটি জিনিসেই দূর হবে শরীরের কালচে দাগসহ ব্রণ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৩ ৪ মে ২০২১  

বিরক্তিকর ব্রণ। ছবি: সংগৃহীত

বিরক্তিকর ব্রণ। ছবি: সংগৃহীত

রূপচর্চার ব্যাপারে নারীরা একটু বেশি সচেতন। এর জন্য তারা বিভিন্ন রকম প্রসাধনীও ব্যবহার করে থাকেন। যা ত্বকের পক্ষে সবসময় ভালো হয় না। জানেন কি, এমন একটি উপাদান রয়েছে যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

কলা খাওয়ার পর এর খোসা নিশ্চয়ই ফেলে দেন? ফেলনা এই খোসাটিও কিন্তু বেশ কাজের। রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে এই কলার খোসা জাদুর মতো কাজ করে। কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। ত্বকের কালচে দাগ, বলিরেখা ও ব্রণ দূর করতে পারে এই ফেলে দেয়া কলার খোসা। চলুন তবে জেনে নেয়া যাক কলার খোসা কীভাবে ব্যবহার করবেন-

>> ব্রণ দূর করতে কলার খোসা প্রথমে ব্লেন্ড করে নিন। দুই টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে আধা চা চামচ মধু ও সমপরিমাণ হলুদ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

>> যাদের ত্বকে সবে মাত্র বলিরেখা পড়তে শুরু করেছে তারা একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> ব্রণ সেরে গেলেও এর দাগ উঠতেই চায় না। এজন্য রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রণের দাগের উপর ঘষুন। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন ত্বক।

>> আবার শরীরের কালচে দাগ দূর করতে অনেকেই বিভিন্ন টোটকা ব্যবহার করে থাকেন। তবে কখনো কি কলার খোসা ব্যবহার করে দেখেছেন? এজন্য এক টেবিল চামচ কলার খোসার পেস্ট ও দুই চা চামচ টমেটো মিশিয়ে নিন। শরীরের যেসব স্থানে কালচে দাগ রয়েছে সেখানে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর ব্যবহার করলে দূর হবে ত্বকের জেদি কালচে দাগ।

ডেইলি বাংলাদেশ/এএ