শুক্রবারের দুপুরে পাতে রাখুন তাওয়া পোলাও

শুক্রবারের দুপুরে পাতে রাখুন তাওয়া পোলাও

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৮ ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৪৪ ১৫ জানুয়ারি ২০২১

ছবি: তাওয়া পোলাও

ছবি: তাওয়া পোলাও

আমাদের দেশে জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম হচ্ছে বিরিয়ানি কিংবা পোলাও। যেকোনো উৎসবে খাবারের আয়োজন বিরিয়ানি বা পোলাও ছাড়া যেন অপূর্ণ থাকে। যেহেতু এখনো নতুন বছরের আমেজ রয়েছে, তাই একটু স্পেশাল পোলাও না হলেই নয়।

যেকোনো সময় ঘরেই প্রিয়জনদের তৈরি করে খাওয়াতে পারেন মজাদার তাওয়া পোলাও। এই পোলাও খেতে খুবই সুস্বাদু। রান্না করারও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক তাওয়া পোলাও তৈরির রেসিপিটি-  

উপকরণ: বাসমতী চাল এক কাপ, পেঁয়াজ কুচি বড় একটি, টমেটো কুচি দুইটি, ক্যাপসিকাম কুচি একটি, সবুজ মটর এক কাপ, কাঁচামরিচ কুচি একটি, বিরিয়ানির মশলা, লবণ স্বাদ মতো, চিনি আধা চা চামচ, মাখন চার টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি এক চামচ, মরিচ ও রসুন বাটা দুই চামচ, লাল শুকনো মরিচ ৪০টি, রসুন ২০ টি, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে দুই কাপ পানি গরম করে নিন। একটি বাটিতে মরিচ নিয়ে তাতে সিদ্ধ পানি দিয়ে রেখে দিন ১০ মিনিট। এবার পানি ঝরিয়ে নিন। এরপর ব্লেন্ডারে মরিচ ও রসুন একসঙ্গে ব্লেন্ড করে নিন। হয়ে গেলে একটি বাটিতে নিয়ে তাতে লবণ মিশিয়ে নিন। ফ্রিজে রেখে দিলে এটি অনেকদিন ব্যবহার করতে পারবেন।

তাওয়া পোলাও রান্না করবেন যেভাবে
বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চালে সামান্য লবণ দিয়ে রান্না করুন। খেয়াল রাখবেন যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠাণ্ডা হতে দিন।

এবার একটি প্যান বাটার দিয়ে নিন। চিলি-গারলিক পেস্ট দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, টমেটো দিয়ে দিন। সব একসঙ্গে মিক্স করে রান্না করুন। লবণ, চিনি, বিরিয়ানির মশলা ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নেড়ে দিন। এবার রান্না করা ভাত দিয়ে ৫ থেকে ৮ মিনিট রান্না করুন। হয়ে গেলো তাওয়া পোলাও। এটি যেকোনো কারি দিয়ে বা এমনিতেই খেতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে