শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না

শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৬ ১৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪১ ১৪ জানুয়ারি ২০২১

ছবি: শিমের বীজ দিয়ে মাগুর মাছ রান্না

ছবি: শিমের বীজ দিয়ে মাগুর মাছ রান্না

ছোট বড় সবারই পছন্দের একটি সবজির শিমের বিচি। এটি খুবই সুস্বাদু ও পুষ্টিকর। শিমের বিচি নানান ভাবে রান্না করে খাওয়া যায়। তবে শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না খেয়েছেন কী এখনো? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্নার এই পদটি। শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না তৈরির রেসিপিটি- 

উপকরণ: শিমের বিচি ৫০০ গ্রাম, দেশি মাগুর মাছ দশ পিছ, পেঁয়াজ বাটা দের টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, ধনিয়া পাতা পরিমাণ মতো, তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ বাবা, রসুন বাটাসহ সব গুঁড়া দিয়ে কষাতে নিন। অল্প লবণ ও পানি দিয়ে মাগুর মাছ ও ধনিয়া পাতা দিন। মাগুর মাছ হালকা ভুনা হয়ে এলে বাটিতে তুলে নিন। এবার মাছের মশলায় শিমের বিচি দিয়ে ভালো করে নেড়ে দেড় কাপ পানি দিয়ে ঢেকে দিন।   

শিমের বিচি সিদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে এলে মাছ দিয়ে ঢেকে রাখুন আরো দশ থেকে পনেরো মিনিট। এ সময় চুলার আঁচ মাঝারি করে রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা নামিয়ে দেখুন ঝোল এবং লবণ ঠিক আছে কি না। সব ঠিক থাকলে উপরে ধনিয়া পাতা ছড়িয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার শিমের বিচি দিয়ে মাগুর মাছ রান্না।

ডেইলি বাংলাদেশ/কেএসকে