শীতে ঘরোয়া উপায় শিশুর ত্বকের যত্নে

শীতে ঘরোয়া উপায় শিশুর ত্বকের যত্নে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৭ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:১৩ ২৬ নভেম্বর ২০২০

ছবি: শীতে শিশুর ত্বকের যত্ন

ছবি: শীতে শিশুর ত্বকের যত্ন

দেখতে দেখতে শীত এসে গেল। শীতের হিমহিম ছোঁয়া শরীরের জন্য আরামদায়ক হলেও ত্বকের জন্য নয়। আবহাওয়ার কারণে এ সময় ত্বকে নানা সমস্যা তৈরি হয়। বড়দের পাশাপাশি শিশুদেরও ত্বকের অনেক সমস্যা হয়।

এমন পরিস্থিতিতে শিশুদের নিয়ে বেশি অসুবিধায় পড়ে মায়েরা। সন্তানের চামড়া শুষ্ক যাতে না হয়, সেজন্য নানা পন্থা অবলম্বন করেন মায়েরা। তাদের মাথায় সর্বদা একটাই চিন্তা, যাতে কোনো ভাবেই সন্তানের শরীরের চামড়া শুষ্ক না হয়ে যায়৷ সেই বিষয়ে সতর্ক থাকেন প্রতিটি মা। 

চিকিৎসকরা বলছেন, চিন্তা করার কিছু নেই, একদম ঘরোয়া পদ্ধতিতেই এই কাজটা করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরোয়া পদ্ধতিতে শিশুর ত্বকের যত্ন নেয়া যায় সে সম্পর্কে-   

> গোসলের আগে শিশুকে অবশ্যই রৌদ্রে নিয়ে যান। রৌদ্রে ভিটামিন ডি থাকে, যা সুস্থ ত্বকের জন্যে খুব জরুরি।

> গোসলের পর শিশুর গা মোছানোর দিকে নজর রাখুন। নরম কাপড় ব্যবহার করুন যাতে অত্যধিক ঘষাঘষিতে তার গায়ে ফুসকুড়ি না পড়ে। বাচ্চাদের ত্বকের পরিচর্যার এটিও একটি গুরুত্বপূর্ণ দিক।

আরো পড়ুন: এক উপাদান ব্যবহারেই দূর হবে জেদি ছুলি

> গোসলের পর শিশুর জন্য বিশেষ ধরনের ক্রিম ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা৷ তাদের মতে, সেই ক্রিমে অবশ্যই অ্যালোভেরা, আমন্ড অয়েল ও দুধ থাকা প্রয়োজন। যা গোসলের পর শরীর শুষ্ক হওয়া থেকে রক্ষা করে৷

> শিশুদের ত্বক বড়দের ত্বকের চেয়ে বেশি সংবেদনশীল। সুতরাং তাদের ত্বকের যত্ন নিতে আপনাকেও সংবেদনশীল হতে হবে। শিশুর ত্বকের যত্ন নিতে সপ্তাহে একবার বডি প্যাক ব্যবহার করতে পারেন। তবে বাইরের জিনিস না কিনে বাড়িতেই হলুদ, দুধ ও চন্দনের গুঁড়ার মিশ্রণ বানিয়ে তা শিশুর ত্বকের জন্যে ব্যবহার করতে পারেন।

> শিশুর সংবেদনশীল চামড়ার কথা মাথায় রেখে ঘরে বেসন, দুধ, হলুদ ও গোলাপজল দিয়ে বানান একটি বিশেষ স্ক্রাব। বাচ্চার নরম ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এই জিনিসটির জুড়ি মেলা ভার।

> দুধের সর আর বাদাম তেল এই দুইটি উপাদানও ব্যবহার করতে পারেন শিশুর ত্বকের পরিচর্যার জন্য। দুধের সর শিশুদের চর্মরোগ নিরাময়ের ব্যাপারেও খুব উপকারী।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/কেএসকে