ত্বকের উজ্জ্বলতা বাড়াবে শীতকালীন এসব খাবার

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে শীতকালীন এসব খাবার

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৮ ২৫ নভেম্বর ২০২০  

ছবি: ত্বকের উজ্জ্বলতা বাড়াবে শীতকালীন এসব খাবার

ছবি: ত্বকের উজ্জ্বলতা বাড়াবে শীতকালীন এসব খাবার

সারাবছর অবহেলায় গেলেও শীতের সময়টাতে ত্বকের একটু বেশি যত্ন নিতেই হয়। কেননা এই সময় স্কিন, চুল দুটোই রুক্ষ হয়ে যায়। শীতে গ্লোয়িং স্কিন ও ঝলমলে চুল পেতে বাড়তি যত্নের পাশাপাশি খেতে হবে পুষ্টিকর খাবার। বিশেষ করে শীতকালীন সবজি এবং ফল খেতে পারেন।

এগুলো আপনার শরীর ঠিক রাখার পাশাপাশি ত্বক ও চুলের যত্ন নেবে। তাই প্রতিদিনের ডায়েটে একটু বেশি করেই এসব খাবার রাখুন। চলুন জেনে নেয়া যাক এই সময়টাতে কোন খাবারগুলো আপনার ত্বক ও চুল ভালো রাখতে সহায়তা করবে-

সবজি
শীতকালীন শাকসবজির কোনো বিকল্প হয় না। এগুলো শরীরের পাশাপাশি ত্বক ও চুল সুন্দর রাখতে সহায়তা করে। এজন্য শীতকালীন যেসব সবজি রয়েছে যেমন- ফুলকপি, বাঁধাকপি, শিম, আলু, টমেটো এসব খেতে পারেন। বিশেষ করে গাজর এই সময় আপনাকে সবচেয়ে বেশি ভালো ফলাফল দেবে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা ত্বকের বলিরেখা প্রতিরোধ করতে, স্কিন টোন বাড়াতে সহায়তা করে। 

বাদাম
বাদামের গুণের কথা বলে শেষ করা যাবে না। বাদাম এমন একটি খাবার যা সবাই ডায়েটে যোগ করতে পারে। বাদামে যে উপাদান আছে তা স্কিনকে হাইড্রেট করে। বাদাম আপনার নখ, ত্বক এমনকি চুলকে স্বাস্থ্যকর রাখে। সেই সাথে বাদামের  ভিটামিন বার্ধক্যের প্রাথমিক লক্ষণ গুলো প্রতিরোধ করে স্কিন ময়েশ্চারাইজার করে।

আরো পড়ুন: পুরো শীতে যেভাবে হাতের যত্ন নেবেন

অ্যাভোকাডো
অ্যাভোকাডো শুধুমাত্র আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো না বরং এতে যে ভিটামিন ই, স্বাস্থ্যকর তেল রয়েছে তা স্কিনকে পুষ্টি জোগায়। অ্যাভোকাডোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট স্কিনকে ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা করে।

টমেটো
টমেটোতে লাইকোপেন নামক একটি রঙ্গক রয়েছে যা ত্বকের জন্য অনেক উপকারী। টমেটোতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে যা কোলাজেনের উৎপাদনকে বাড়িয়ে ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সহায়তা করে। রান্না করা টমেটো খাওয়ার চেষ্টা করুন কারণ লাইকোপিনের দ্রুত শোষণ ক্ষমতা রয়েছে।খাওয়ার পাশাপাশি রূপচর্চার কাজেও টমেটো ব্যবহার করতে পারেন। 

গ্রিন টি
গ্রিন টির উপকারের কথা এক কথায় বলে শেষ করা যাবে না। গ্রিন টির অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে পুষ্টি জোগায়। ত্বকের বলিরেখা প্রতিরোধ করে। নিয়মিত গ্রিন টি পান করলে ভিতর থেকে ত্বক ভালো হয়ে ওঠে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে