দুপুরে পাতে রাখুন রুই কাসুন্দি 

দুপুরে পাতে রাখুন রুই কাসুন্দি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৭ ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:০৮ ২৪ নভেম্বর ২০২০

ছবি: রুই কাসুন্দি 

ছবি: রুই কাসুন্দি 

মাছে ভাতে বাঙালির একবেলাও মাছ ছাড়া যেন চলেই না। মাছের ঝোল ভাত বাঙালির খুবই পছন্দের খাবার। তবে রোজ রোজ একই মাছের ঝোল বা ভুনা খেতে কি আর ভালো লাগে? তাই স্বাদ বদলাতে আর পরিবারের সবাইকে খুশি করতে মাঝে মাঝে রেসিপি বদলাতেই পারেন। 

আবার অতিথি আপ্যায়নেও রাখতে পারেন মাছের এই পদটি। রুই মাছতো অনেক ভাবেই খেয়েছেন। তবে রুইয়ের কাসুন্দি খেয়েছেন কি এখনো? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন রুইয়ের এই পদটি। রুই কাসুন্দি খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক রুই কাসুন্দি তৈরির রেসিপিটি-

উপকরণ: রুই মাছ চার পিচ, পোস্ত বাটা দুই টেবিল চামচ, কালো জিরা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা টেবিল চামচ, ধনিয়া গুঁড়া আধা টেবিল চামচ, জিরা গুঁড়া আধা টেবিল চামচ, কাসুন্দি চার টেবিল চামচ লবণ স্বাদ মতো, সরিষার তেল পাঁচ থেকে ছয় টেবিল চামচ, কাঁচা মরিচ দুই থেকে তিনটি, ধনিয়া পাতা কুচি সামান্য।   

প্রণালী: প্রথমে মাছগুলো ভালো করে ধুয়ে লবণ ও হলুদ দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার একটি প্যানে তেল গরম করে মাঝারি আঁচে মাছ ভেজে তুলে নিন। ওই প্যানে চুলার আঁচ কমিয়ে কালো জিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন। এরপর কাঁচা মরিচ ফালি বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়ুন, যতক্ষণ না তেল আলাদা হয়ে যাচ্ছে।

এবার আধাকাপ পানি, লবণ, কাঁচা মরিচ ফালি দিন। এরপর মাছ দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে কয়েক মিনিট রান্না করুন।এবার ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই কাসুন্দি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/কেএসকে