পুরো শীতে যেভাবে হাতের যত্ন নেবেন

পুরো শীতে যেভাবে হাতের যত্ন নেবেন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৯ ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১২:৪৩ ২৪ নভেম্বর ২০২০

ছবি: শীতে হাতের যত্ন নিন

ছবি: শীতে হাতের যত্ন নিন

শীত এখনো পুরোপুরি না আসলেও হালকা হিমেল হাওয়ার প্রভাব কিন্তু ত্বকে পড়ছে। শরীরের সঙ্গে সঙ্গে ত্বকও শুষ্ক হয়ে পড়ছে। এছাড়াও ভাইরাস থেকে বাঁচতে বারবার হাত ধোয়ায় খসখসেও হয়ে যাচ্ছে হাতের ত্বক। 

সারাদিনে সবচেয়ে কাজ করে আমাদের হাতদুটি। তবে মুখের ত্বকের যত্ন নিয়মিত নিলেও হাত পায়ের কথা আমরা বেমালুম ভুলে যাই। যা আরো বেশি ক্ষতিগ্রস্থ করছে হাত পায়ের ত্বককে। পুরো শীতজুড়ে কীভাবে হাতের যত্ন নিতে পারবেন জেনে নিন তাহলে। এতে করে হাত থাকবে কোমল ও মসৃণ।  

> হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। তিন চামচ মুসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আরো পড়ুন: নিমিষেই ত্বকের রুক্ষতা দূর করবে কলার ফেসিয়াল ক্রিম

সপ্তাহে দুই থেকে তিনবার মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে স্ক্রাব করুন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। স্ক্রাব করার ফলে হাতের শুষ্কতা দূর হবে। হাত থাকবে কোমল ও উজ্জ্বল। 

> হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

> প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করুন।

> এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতেও ভুলবেন না। আর ময়েশ্চারাইজার মাখুন হাত ধুয়ে।

> বাইরে গেলে অবশ্যই হাতে সানস্ক্রিন লাগিয়ে নিন। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে